বন্যা দুর্গতদের জন্য ভাবনার ছবি

প্রকাশিত: ৮:৪০ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০২২

বন্যা দুর্গতদের জন্য ভাবনার ছবি

আশনা হাবিব ভাবনা পেশায় অভিনয়শিল্পী। এর বাইরেও আলাদা একটা গুণ আছে তার । অভিনয়ের ফাঁকে ফাঁকে ক্যানভাসে নানা ধরনের ছবি আঁকেন ।
তবে সম্প্রতি নিজের আঁকা ছবি নিয়ে নতুন পরিকল্পনা করেছেন এ অভিনেত্রী। ছবি বিক্রি করে বন্যাদুর্গতদের পাশে দাঁড়াবেন ভাবনা।
করোনাকালের কথা, শুটিং বন্ধ। ঘরে বসে সময় কাটছে। এমন সময়ে ছবি আঁকার নেশা চাপল মাথায়। সেই সময় বেশ অনেকগুলো ছবি এঁকে ফেসবুকে শেয়ার করে প্রশংসিত হন ভাবনা। কিছু ছবি বিক্রিও হয়েছিল তখন। সেই অর্থ দিয়ে করোনায় আক্রান্ত কিছু মানুষের সাহায্য করেছেন ভাবনা। এরপর সিদ্ধান্ত নিলেন নিজের আঁকা ছবি দিয়ে একটি প্রদর্শনী করবেন। ২০টির মতো ছবি চূড়ান্ত করেছিলেন।
সপ্তাহখানেক আগে হঠাৎ খবর এল পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেট-সুনামগঞ্জের বিভিন্ন অঞ্চল তলিয়ে গেছে। লাখ লাখ মানুষ সহায়–সম্বল হারিয়ে অসহায় হয়ে পড়েছেন। যে যেভাবে পারছেন বন্যাদুর্গত এলাকায় মানুষের সাহায্যে এগিয়ে এসেছেন।

 

অসহায় মানুষের আর্তনাদ নাড়া দিয়েছে অভিনেত্রী ভাবনাকেও। সহায়–সম্বল হারানো মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন তিনি। সিদ্ধান্ত নিয়েছেন প্রদর্শনী বাদ, তাঁর আঁকা ছবি বিক্রি থেকে যে টাকা আসবে, তার পুরোটাই বন্যাদুর্গত এলাকার মানুষের জন্য ব্যয় করা হবে।

ভাবনা তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে নিজের হাতে আঁকা অনেকগুলো ছবি পোস্ট করে লিখেছেন, ‘আপনারা সবাই জানেন শিল্প আমার পেশা এবং আমার ভালোবাসার জায়গা। এবং আমি আমার প্রথম প্রদর্শনীর জন্য একটি সিরিজ তৈরি করার জন্য দিন–রাত পরিশ্রম করেছি, কিন্তু আমাদের দেশের বর্তমান পরিস্থিতি বিশেষ করে সিলেট-সুনামগঞ্জ দেখে আমি আমার শিল্পকর্ম বিক্রি করার পরিকল্পনা করেছি। বিক্রির অর্থ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ব্যয় করব।’

ভাবনা আরও লিখেছেন, ‘এটি আমার ব্যক্তিগত উদ্যোগ। কিন্তু আমার মনে হয়েছে বানভাসি মানুষের জন্য আরও সহযোগিতা দরকার। সবার কাছে আমার আন্তরিক অনুরোধ, আসুন, আমরা সবাই এগিয়ে আসি এবং আমাদের দেশকে, আমাদের মানুষকে সাহায্য করি।’

এ ব্যাপারে ভাবনার সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, ‘এ পর্যন্ত দুটি ছবি বিক্রি হয়েছে। আমি মনে করি যাঁরা ছবি কিনবেন, তাঁরা বাসায় সাজিয়ে রেখে শিল্পীকে উৎসাহিত করতে পারবেন, পাশাপাশি অসহায় মানুষের পাশেও দাঁড়ানো হবে তাঁদের। যে যার সামর্থ্য দিয়ে এই ছবি কিনতে পারেন। আগ্রহীরা আমার ফেসবুক ইনবক্সে যোগাযোগ করতে পারেন।’

 

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031