বন্যা পরিস্থিতি দেখতে সোমবার মৌলভীবাজার আসছেন দুর্যোগ ও ত্রাণমন্ত্রী

প্রকাশিত: ১২:২৪ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০১৮

বন্যা পরিস্থিতি দেখতে সোমবার মৌলভীবাজার আসছেন দুর্যোগ ও ত্রাণমন্ত্রী

স্টাফ রিপোর্টার , মৌলভীবাজার:
মৌলভীবাজার শহরের পৌর বাস টার্মিনালের পিছনের বারইকোনা এলাকায় পৌরসভা নির্মিত আরসিসি দেয়ালের মনুনদীর প্রতিরক্ষা বাধঁ ভেঙ্গে শহরের পৌর এলাকার ৩টি ওয়ার্ড ও বেশ কয়েকটি গ্রাম বন্যার পানিতে তলিয়ে যাওয়ার প্রেক্ষিতে সরেজমিন পরিদর্শনে মৌলভীবাজার আসছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা।
রবিবার (১৭ জুন ) বিকাল ৫ টার দিকে মৌলভীবাজার সার্কিট হাউসের মুন হলে এক জরুরী প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম ।

প্রেস ব্রিফিংয়ে তিনি জেলার সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে জানান,  বন্যায় ৫ উপজেলার ৩০ টি ইউনিয়ন ও দুটি পৌরসভার মোট ৪০ হাজার ২০০ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে ।

তিনি বলেন, আক্রান্তদের উদ্ধারে কাজ করছে, সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ।
প্রেস ব্রিফিংয়ের সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আশরাফুল ইসলাম,পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল সহ বিভিন্ন  সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রেস ব্রিফিং য়ে জানানো হয়, মনু ও ধলাই নদীর পানি বৃদ্ধির কারণে প্রতিরক্ষা বাঁধের ২৫ স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিমধ্যে বন্যাকবলিত এই জেলায় ৫০ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে ৫৩৯০ জনকে উদ্ধার করে কেন্দ্রে নেয়া হয়েছে।
বিএনসিসি,স্কাউট , উইফর বাংলাদেশ, রেডক্রিসেন্ট সোসাইটি সহ বিভিন্ন স্বেচ্ছাসেবীদের মাধ্যমে খিছুরি রান্না করে বিতরণ করা হচ্ছে। জেলা প্রশাসক জানান সেনা বাহিনীর ৪ টি টিম বন্যা দূর্গত এলাকায় উদ্ধার তৎপরতায় কাজ করছে। তারা পানি বন্দিদের উদ্ধারের কাজে ১৮টি স্পীডবোট ব্যবহার করছে। জেলা প্রশাসক প্রেস ব্রিফিংএ আরো জানান, বানবাসী মানুষের সহায়তায় নগদ ৯ লাখ ৪০ হাজার টাকা, ৭শ ৪৩ মেট্রিকটঁন চাল বরাদ্ধ করা হয়েছে। মজুদ আছে ১ হাজার ৩৭ মেট্রিকঁন চাউল। আরো বরাদ্ধ হয়েছে ৫০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লক্ষ টাকা। ৩ হাজার শুকনো খাবারের প্যাকেট আশ্বাস মিলেছে। শহরের আইন-শৃঙ্খলা রক্ষার জন্য বিজিবির ৪ টি গাড়ি টহল দিচ্ছে। সিভিল সার্জনের নেতৃত্বে ৭৪ টি মেডিকেল টিম বন্যাকবলিত এলাকায় কাজ করছে।

জেলা প্রশাসক জানিয়েছেন আগামীকাল (সোমবার) মৌলভীবাজার আসবেন দূর্যোগ,ত্রাণ ও পূনবাসন মন্ত্রী মোফজ্জল হোসেন মায়া। তিনি ২/১ টি বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবেন। আরো বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও আসছেন। আরও জানানো হয় দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সেনাবাহিনীর ২১ ইঞ্জিনিয়ার্স এর একটি ইউনিট, জেলা পুলিশ, ৪৯ বিজিবি ব্যাটালিয়ন, স্বাস্থ্যবিভাগ, ফায়ার সার্ভিস, বিএনসিসি, রেডক্রিসেন্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাও নিয়োজিত আছে ।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com