বন কর্মকর্তা মো. ইউসুফ আলী কারাগারে

প্রকাশিত: ৭:২০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৫

বন কর্মকর্তা মো. ইউসুফ আলী কারাগারে

এসবিএন ডেস্ক:
মানবতাবিরোধী অপরাধের মামলায় বাগেরহাটের বন কর্মকর্তা মো. ইউসুফ আলী (৫৮) ওরফে এ কে এম ইউসুফ আলমকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের মামলায় মুক্তিযুদ্ধের সময় ইউসুফ আলী আলবদর বাহিনীতে ছিলেন বলে অভিযোগ আনা হয়েছে। বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রবিবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর হায়দার আলী ও সায়েদুল হক সুমন এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ইউসুফ আলীকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৯ ডিসেম্বর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ৯ ডিসেম্বর রাতেই সুন্দরবন পূর্ব বিভাগের দুবলা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। তদন্ত কর্মকর্তা রুহুল আমিন জানান, আসামি এ কে এম ইউসুফ আলী মুক্তিযুদ্ধের সময় ছাত্র ছিলেন। ওই সময় তিনি আলবদর বাহিনীতে যোগ দিয়ে ময়মনসিংহ জেলার মুক্তাগাছার সুবর্ণখিলা এলাকায় গণহত্যা, অগ্নিসংযোগ ও নির্যাতন চালান।

প্রাথমিক তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় গত ১ এপ্রিল জামালপুর ও ময়মনসিংহ জেলার আটজনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের এ মামলা দায়ের করা হয়। ইউসুফ আলীর বড় ভাই এ বি এম ইউনুস আলীকেও (৬৫) মানবতাবিরোধী অপরাধের মামলায় একই রাতে জামালপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে। এ মামলায় মোট চারজন আসামি গ্রেপ্তার রয়েছেন। বাকিরা হলেন : ময়মনসিংহের মুক্তাগাছার ওমর ফারুক (৭০) ও রেজাউল করিম ওরফে আক্কাস মৌলভী (৬৬)।

ছড়িয়ে দিন