সরকার অভিবাসন ব্যবস্থাকে গতিশীল করতে কাজ করছে

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮

সরকার অভিবাসন ব্যবস্থাকে গতিশীল করতে কাজ করছে

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দক্ষ প্রশিক্ষিত মানবসম্পদই পারে একটি দেশকে উন্নত ও সমৃদ্ধির দিকে নিয়ে যেতে। বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে আন্তরিকতার সহিত কাজ করছে। সে লক্ষে সরকার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।
তিনি আরোও বলেন, জনসংখ্যা অধ্যূষিত বাংলাদেশের বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র বিমোচনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার অভিবাসন ব্যবস্থাকে স্বচ্ছ ও গতিশীল করতে নিরলসভাবে কাজ করছে। অভিবাসীদের নিরাপত্তা ও অধিকার রক্ষা, বিদেশে যাওয়ার জন্য সহজে অর্থ সংস্থান, বৈধপথে রেমিট্যান্স প্রেরণের সুযোগ-সুবিধা নিয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। একই সঙ্গে বিদেশে তাদের আয় বৃদ্ধি ও উন্নত কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন ধরণের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে। রোববার দুপুরে মৌলভীবাজারের মাতার কাপন এলাকায় নবনির্মিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা ও অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আনোয়ারুল হক।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম ও শুভেচ্ছা বক্তব্য রাখেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শেখ মোহাম্মদ নাহিদ নিয়াজ।
অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি, মৌলভীবাজার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তা/কর্মচারী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।