বর্ষায় করণীয় সম্পর্কে আলোচনা করেছে পানি সম্পদ মন্ত্রণালয়

প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০

বর্ষায়  করণীয় সম্পর্কে আলোচনা  করেছে পানি সম্পদ মন্ত্রণালয়

কামরুজ্জামান হিমু

আসন্ন বর্ষা মৌসুমে দেশের ঝুকিপূর্ণ এলাকার বন্যা নিয়ন্ত্রণকল্পে করণীয় সম্পর্কে আলোচনা সভা করেছে পানি সম্পদ মন্ত্রণালয়। আজ সকাল ১১ টায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক,এমপি বলেন, বর্ষা সমাগত হওয়ার আগেই আমাদের প্রকল্পগুলো বিশেষ করে হাওড় এলাকার বাঁধগুলো দিকে মনোযোগী হতে হবে। এবার বোরো ভালো ফলন হয়েছে যা বন্যার আঘাত আসার পূর্বেই ফসল কৃষকের ঘরে তুলতে হবে। প্রয়োজনে স্থানীয় দলীয় নেতাকর্মীদের স্বেচ্ছাশ্রমকে উৎসাহিত করতে হবে।

এ সময় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম,এমপি ,পানি সচিব কবির বিন আনোয়ার,অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, যুগ্মসচিব (পরিকল্পনা) মন্টু কুমার বিশ্বাস,বাপাউবো মহাপরিচালক এ এম আমিনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনা সঙ্কটে দেশের স্থবিরতা উল্লেখ করে উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, এবারের বোরো ফসল আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ । তাই প্রয়োজনে ফসল কাটা শ্রমিকদের এক জেলা থেকে অন্য জেলায় নিয়ে যেতে হবে। বাড়তি পারিশ্রমিকের পাশাপাশি শ্রমিকদের ত্রাণের আওতায় আনার জন্য স্থানীয় সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করি। নদীভাঙ্গন ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে সে এলাকার সংশ্লিষ্ট প্রকৌশলী ও কন্ট্রাক্টরদের সাথে সমন্বয় করে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। মাঠ পর্যায়ে সকলের স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক, জীবাণুনাশক নিশ্চিত করে নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ অব্যাহত রাখতে হবে। । মাননীয় প্রধানমন্ত্রীর বাস্তবিক সিদ্ধান্তে আশা করি দ্রুতই আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো।

উল্লেখ্য আজ দুপুরে হাওর এলাকার ফসল ও সার্বিক পরিস্থিতির সম্যক পরিস্থিতি নিয়ে নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্টদের নিয়ে মুখ্য সচিব এক ভিডিও কনফারেন্স করবেন যেখানে পানি সচিব কবির বিন আনোয়ার উপস্থিত থাকবেন।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930