বাংলাদেশকে আরও ২৫ লাখ টিকা দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২১

বাংলাদেশকে আরও ২৫ লাখ টিকা দিলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উপহার হিসেবে ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

 

এই টিকাগুলোসহ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে উপহারের মোট টিকা সংখ্যা দাঁড়িয়েছে ১১ দশমিক ৫ মিলিয়ন ডোজে।

 

মঙ্গলবার (৫ অক্টোবর) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

 

ঢাকায় এক্সপ্যান্ডেড প্রোগ্রাম অন ইমিউনাইজেশনের (ইপিআই) সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক ও স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে টিকার এই চালান হস্তান্তর করেন রাষ্ট্রদূত মিলার ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স।

 

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার বলেন, ‘জীবন রক্ষাকারী ফাইজার টিকার এই অতিরিক্ত ২৫ লাখ ডোজ উপহার দিতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত। আমরা জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সমর্থন অব্যাহত রাখব। নিরাপদ ও কার্যকরভাবে ফাইজারের এই টিকা সংরক্ষণ ও প্রয়োগের সঠিক অবকাঠামো আছে কি-না, তা নিশ্চিত করার জন্য আমরা বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন উদ্যোগকে সমর্থন করতে পেরে গর্বিত। ’

 

ইপিআই যেখানে কোভিড-১৯ টিকা সংরক্ষণ করে, সেই জায়গাও ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের কর্মকর্তারা। এখানে ফাইজার টিকাগুলো সংরক্ষণ করা হচ্ছে ২৬টি অত্যাধুনিক শীতল ফ্রিজারে, যেগুলো সরবরাহ করা হয়েছে বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন অ্যালায়েন্স অংশীদারত্বের মাধ্যমে।

 

উল্লেখ্য, ২০২২ সাল নাগাদ বিশ্বে এক বিলিয়ন ডোজ টিকা দেওয়ার মাধ্যমে বিশ্বব্যাপী কোভিড-১৯ মোকাবিলায় নেতৃত্ব দেওয়ার যে বৃহত্তর অঙ্গীকার রয়েছে যুক্তরাষ্ট্রের, তারই অংশ হিসেবে এসেছে ফাইজার টিকার এই চালান। এর বাইরেও জাতীয় টিকাদান কর্মসূচিকে সমর্থন এবং মহামারি মোকাবিলায় সরকারের উদ্যোগকে শক্তিশালী করতে ঘনিষ্ঠভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র। ছয় হাজারের বেশি সেবাকর্মী ও স্বাস্থ্যসেবা পেশাজীবীদের প্রশিক্ষণ দিয়েছে দেশটি, যাতে তারা বাংলাদেশি নাগরিকদের নিরাপদে ও দক্ষতার সঙ্গে টিকা প্রয়োগ করতে পারেন।

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930