‘বাংলাদেশের নিরাপত্তা যুক্তরাষ্ট্রের চেয়ে উন্নত’ – তোফায়েল

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৫

‘বাংলাদেশের নিরাপত্তা যুক্তরাষ্ট্রের চেয়ে উন্নত’ – তোফায়েল

এসবিএন ডেস্ক:
বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে উন্নত বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রাজধানীর বিজিএমইএ ভবনে অ্যাপারেল ক্লাবে মঙ্গলবার এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের সাম্প্রতিক ঘটনার সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলা ও ঘটনার প্রসঙ্গ তুলে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা যুক্তরাষ্ট্রের থেকে নিরাপদ। অনেকে বলে বাংলাদেশে বিভিন্ন ঘটনা ঘটছে। অস্ট্রেলিয়া, প্যারিসে যা ঘটেছে, তুরস্কে যা ঘটছে, তার জন্য আমরা দুঃখিত। এ ধরনের ঘটনা আমরা আশা করি না।’

তোফায়েল আহমেদ বলেন, তাজরিন, রানা প্লাজার দুর্ঘটনার পরে দেশে আসে ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যালায়েন্স এবং উত্তর আমেরিকান ক্রেতাদের জোট অ্যাকর্ড। বাংলাদেশে বর্তমানে তারা কর্মরত রয়েছে। ইতোমধ্যে এ দুই জোট তৈরি পোশাক কারখানার শ্রমিক অধিকার ও কর্মপরিবেশ নিয়ে বেশ কিছু রিপোর্ট প্রকাশ করেছে। আগামী ২০১৮ সালের জুলাই মাসে এ দুই সংস্থার কার্যক্রমের মেয়াদ শেষ হবে। সরকারের কাছে মেয়াদ বাড়ানোর আবেদন করেছে তারা। আমরা তাদের ‘খোদা হাফেজ’ বলে দিয়েছি। বলেছি আর না, আমরা স্বাধীন দেশ।

বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা বন্ধ করে দিয়েছে, তাতে কোনো ক্ষতি হয়নি। জিএসপি সুবিধা বন্ধ করার পরও রফতানি আয় বেড়েছে। গত ৫ মাসের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলার। লক্ষ্যমাত্রা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৭৯ ভাগ।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের রফতানি কমেনি বরং বৃদ্ধি পেয়েছে। গত ৫ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৩৯ বিলিয়ন মার্কিন ডলার, তা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৯৬ ভাগ।

নেদারল্যান্ড সরকারের প্রকল্প নেদারল্যান্ড ইনিশিয়েটিভ ফর কেপাসিটি ডেভেলপমেন্ট ইন হায়ার এডুকেশনের (এনআইসিএইচই) আওতায় এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পোশাক শিল্পে সামাজিক দায়বদ্ধতা, যৌন ও প্রজনন স্বাস্থ্য, অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে এ চুক্তি হয়েছে বলে অনুষ্ঠানে বক্তারা জানিয়েছেন।

অনুষ্ঠানে এনআইসিএইচই ও বিইউএফটির ১৭ জন ফ্যাকাল্টি মেম্বারদের সনদপত্র তুলে দেন বাণিজ্যমন্ত্রী।

বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএ’র প্রাক্তন সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি এমপি। সম্মানিত অতিথি ছিলেন নেদারল্যান্ডস্ মিশনের ডেপুটি হেড মারটিন ভেন হোগসট্রেটেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com