বাংলাদেশে রেমিটেন্স এখনো বাড়ছে

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ, মার্চ ২, ২০১৮

বাংলাদেশে রেমিটেন্স এখনো বাড়ছে

বাংলাদেশে রেমিটেন্স এখনো বাড়ছে  । আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাবের শঙ্কা ছিল  ।তারপরেও বাংলাদেশের অবস্থা বেশ ভাল ।

ফেব্রুয়ারি মাসের ২৮ দিনেও ১১৫ কোটি ডলার রেমিটেন্স এসেছে । আর এই অঙ্ক গত বছরের ফেব্রুয়ারির চেয়ে ২২ দশমিক ১৪ শতাংশ বেশি।

চলতি অর্থবছরের আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) হিসাবে প্রবাসীদের পাঠানো অর্থ বেড়েছে ১৬ দশমিক ৫৬ শতাংশ।

বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বাড়তে থাকায় মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে প্রবাসীরা বেশি অর্থ দেশে পাঠানোয় রেমিটেন্স প্রবাহ বাড়ছে বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিদেশে বাংলাদেশের জনশক্তির বড় অংশই আছে তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যে। কয়েক বছর আগে জ্বালানি তেলের দর পড়ে যাওয়ার পর রেমিটেন্স কমার পেছনে একে কারণ দেখাচ্ছিলেন অর্থনীতি বিশ্লেষকরা।

বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেল এখন ৬৩ থেকে ৬৭ ডলারে বিক্রি হচ্ছে। গত বছর এই সময়ে এর দর ছিল ৪০ ডলারের কিছু বেশি।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, মধ্যপ্রাচ্য থেকে দেশের প্রায় ৬০ শতাংশ প্রবাস আয় আসে। তেলের মূল্য হ্রাস এবং অভিবাসী কর্মীদের বিষয়ে দেশগুলোর বিভিন্ন নীতিমালা পরিবর্তনের কারণে সম্প্রতি মধ্যপ্রাচ্য থেকে প্রবাসী আয় প্রবাহ আশানুরূপ ছিল না।

তবে পরিস্থিতির ধীরে ধীরে উত্তরণ ঘটছে। তেলের দাম বাড়ায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর অর্থনীতিতে গতি সঞ্চার হয়েছে। সেখানকার প্রবাসীরা এখন বেশি আয় করছে; যার ফলে বেশি অর্থ দেশে পাঠাতে পারছেন।”

বাংলাদেশের জিডিপিতে ১২ শতাংশ অবদান রাখে প্রবাসীদের পাঠানো এই বৈদেশিক মুদ্রা।

দেশের রেমিটেন্সের অর্ধেকের বেশি আসে মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত ও বাহরাইন থেকে।

জনশক্তি রপ্তানি বৃদ্ধি এবং ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়াও রেমিটেন্স বৃদ্ধিতে ভূমিকা রাখছে বলে মনে করছেন অর্থনীতিবিদ এবং ব্যাংকাররা।

মুহিত বলেন, চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে জনশক্তি রপ্তানি বেড়েছে ২৫ শতাংশের বেশি।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার রেমিটেন্স সংক্রান্ত যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে প্রবাসীরা ১১৪ কোটি ৯০ লাখ ডলার পাঠিয়েছেন দেশে।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এসেছে ৯৪৬ কোটি ১১ লাখ ডলার।

এ হিসাবে গত বছরের ফেব্রুয়ারি মাসের চেয়ে এই ফেব্রুয়ারিতে রেমিটেন্স বেড়েছে ২২ দশমিক ১৪ শতাংশ। আর জুলাই-ফেব্রুয়ারি সময়ে গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৫৬ শতাংশ রেমিটেন্স বেশি এসেছে।

ফেব্রুয়ারি মাসে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স এসেছে ২৪ কোটি ৪৮ লাখ ডলার। সরকারি দুই বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে ১ কোটি ৯ লাখ ডলার।

৩৯টি বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ৮৪ কোটি ৫ লাখ ডলার। নয়টি বিদেশি ব্যাংকের মাধ্যমে এসেছে ১ কোটি ২৬ লাখ ডলার।

 

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031