বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর আইন অনুমোদন

প্রকাশিত: ৮:২৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৫

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর আইন অনুমোদন

এসবিএন ডেস্ক:
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) আইন-২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। শফিউল আলম বলেন, ১৯৫০ সালে ন্যাশনাল ক্যাডেট কোরের একটি আইন ছিল। কিন্তু এটি পূর্ণাঙ্গ ছিল না। তাই নতুন করে এ আইনটি করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, এ আইনে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর নামে একটি অধিদপ্তর করার কথা বলা হয়েছে। এর সদর দপ্তর থাকবে ঢাকায় এবং এ অধিদপ্তরের জনবল সরকার কর্তৃক নির্ধারিত হবে। ন্যাশনাল ক্যাডেট কোরের কেউ যদি শৃঙ্খলাপরিপন্থী কাজে যুক্ত হন, তা হলে নিজ নিজ কর্তৃপক্ষের আইন দ্বারা শাস্তি নির্ধারিত হবে।

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ট্যুরিজম বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। পর্যটনকে আরও গতিশীল করার জন্য এই এমইউ করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব। মূলত এর অধীনে বৌদ্ধপ্রধান দেশগুলোর মধ্যে সংস্কৃতি বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে।

এ ছাড়া জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এসএও) কর্তৃক বাংলাদেশের ভাসমান বাগান কৃষি পদ্ধতিকে গ্লোবালি ইমপরটেন্ট এগ্রিকালচারাল হেরিটেজ সিস্টেম হিসেবে স্বীকৃতি প্রদানের বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়। এ সম্পর্কে মন্ত্রিপরিষদসচিব বলেন, পানির ওপর কচুরিপানা দিয়ে ভাসমান পদ্ধতিতে যে শাকসবজি চাষ করা হয়, সেটার স্বীকৃতি আমাদের জন্য বড় অর্জন।

Calendar

June 2021
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

http://jugapath.com