বাংলাদেশ-ভারত পণ্যবাহী জাহাজ চলাচল শুরু

প্রকাশিত: ৮:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০১৬

বাংলাদেশ-ভারত পণ্যবাহী জাহাজ চলাচল শুরু

এসবিএন ডেস্কঃ চট্টগ্রাম বন্দর থেকে ভারতে সরাসরি পণ্যবাহী জাহাজ চলাচল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। বাংলাদেশ-ভারত সরাসরি কোস্টাল শিপ প্রটোকল চুক্তির আওতায় এ জাহাজ চলাচল শুরু হয়।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ জেটিঘাটে এই জাহাজ চলাচল শুরুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নুর-ই-আলম চৌধুরী, ভারতীয় প্রথম সহকারী হাইকমিশনার রাকেশ রুমন, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়।

আনুষ্ঠানিকভাবে চট্টগ্রাম বন্দর থেকে ভারতে পণ্যবাহী জাহাজ চলাচল শুরুর উদ্বোধনী দিনে বাংলাদেশ থেকে পণ্যবাহী জাহাজ এম ভি হারবার-১ নামের বাংলাদেশি একটি জাহাজ ভারতের পূর্বাঞ্চলীয় বন্দর কৃষ্ণপতনামের উদ্দেশে যাত্রা করেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ-ভারত কোস্টাল শিপিং চুক্তির আওতায় বাংলাদেশ থেকে পণ্য নিয়ে প্রথম জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে মঙ্গলবার ভারতের উদ্দেশে যাত্রা করেছে।

১৫০টি খালি কনটেইনার নিয়ে ১৭৬ টিইউএস ধারণ ক্ষমতার বাংলাদেশি এই কনটেইনার জাহাজটি আগামী ২২ মার্চ কৃষ্ণপতনাম বন্দরে পৌঁছাবে।

২৩ মার্চ সেখান থেকে তুলা, টায়ার, টেক্সটাইল সহ অন্যান্য কাঁচামাল নিয়ে জাহাজটি ২৫ মার্চ পুনরায় চট্টগ্রাম বন্দরে ফিরে আসবে।

ছড়িয়ে দিন