বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক সেরা সময়ে রয়েছে : -কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২১

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক সেরা সময়ে রয়েছে :  -কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি

 

 

মার্কিন কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি (ডেমোক্র্যাট-টেক্সাস) বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে উল্লেখ করে বলেছেন, দুই দেশ তাদের সম্পর্কের সেরা সময়ে রয়েছে। এসময় বাণিজ্য, কোভিড-১৯ সহযোগিতা এবং মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সহযোগিতা আরো অগ্রসর করতে আগ্রহ প্রকাশ করেন মার্কিন প্রতিনিধি পরিষদের অন্যতম প্রভাবশালী সদস্য লি।
গত ১৮ জুন হিউস্টনে নিজ কার্যালয়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের সাথে বৈঠককালে তিনি এসব কথা বলেন।
কংগ্রেস সদস্য লি বাংলাদেশে এক মিলিয়নের বেশি নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন এবং এই মানবিক সঙ্কট সমাধানে মার্কিন কংগ্রেসে তাঁর অব্যাহত প্রচেষ্টার আশ্বাস দিয়েছেন। বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন চাহিদার বিষয়ে রাষ্ট্রদূতের অনুরোধের জবাবে লি সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেন এবং আশা প্রকাশ করেন যে বাংলাদেশ ন্যায্যতার ভিত্তিতেই ভ্যাকসিনের প্রাপ্য অংশ লাভ করবে। তিনি মার্কিন কংগ্রেস ও সরকারের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ রক্ষায় বাংলাদেশ সংক্রান্ত কংগ্রেসীয় ককাসকে পুনরুজ্জীবিত করতে সহায়তা প্রদানের ব্যাপারে তাঁর ইচ্ছা ব্যক্ত করেন। তিনি যুক্তরাষ্ট্রের, বিশেষ করে টেক্সাসের সাথে বাংলাদেশের পিপল-টু-পিপল যোগাযোগকে উৎসাহিত করেন এবং এই ক্ষেত্রে হিউস্টনের সাথে বাংলাদেশের একটি শহরের মধ্যে সিস্টার-সিটি নেটওয়ার্ক প্রতিষ্ঠায় ধারণা ব্যক্ত করেন।
সিস্টার-সিটি প্রতিষ্ঠায় হিউস্টন মেয়রের আগ্রহ
এদিকে, ২১ জুন বাংলাদেশের রাষ্ট্রদূত হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নারের সাথে তাঁর কার্যালয়ে বৈঠক করেন। তাঁরা জ্বালানি, বাণিজ্য, বন্দর ব্যবস্থাপনা এবং চিকিৎসা ক্ষেত্রে সহযোগিতা আরো অগ্রসর করার বিষয়ে মেয়রের সাথে ফলপ্রসূ আলোচনা করেন। তাঁরা হিউস্টন এবং চট্টগ্রামের মধ্যে সিস্টার-সিটি নেটওয়ার্ক স্থাপনের বিষয়েও আলোচনা করেন এবং এই জাতীয় উদ্যোগ কার্যকরভাবে আমাদের ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের অগ্রগতিতে পরিপূরক ভূমিকা রাখবে বলে উভয়ে সম্মত হন।
রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ‘বাংলাদেশ আমেরিকান সোসাইটি অফ গ্রেটার হিউস্টন’ এবং ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন হিউস্টন-এর যৌথ উদ্যোগে একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। কংগ্রেসের সদস্য শিলা জ্যাকসন লি, টেক্সাস প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক সদস্য রন রেনল্ডস, হিউস্টনে বাংলাদেশের অনারারি কনসাল মার্টি ম্যাকভি, হ্যারিস কাউন্টি প্রিসিন্ট -২ এর কমিশনার অ্যাড্রিয়ান গার্সিযা, হিউস্টন বন্দরের বাণিজ্য উন্নয়ন পরিচালক ডমিনিক ডি সান এবং হিউস্টনে বসবাসরত অনেক প্রবাসী বাংলাদেশি এই অনুষ্ঠানে যোগ দেন।
এর আগে মার্কিন সিনেটর টেড ক্রুজ (রিপাবলিকান-টেক্সাস) বাংলাদেশ রাষ্ট্রদূতকে টেক্সাসে স্বাগত জানিয়ে সংবর্ধনাপত্র প্রেরণ করেন এবং বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরো জোরদার করার আশা প্রকাশ করেন। সিনেটর ক্রুজ মার্কিন সিনেটে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বন্ধুত্বকে তুলে ধরতে অব্যাহত সহায়তার আশ্বাস দিয়েছেন।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31