বাগাইর মাছের দাম একলক্ষ পচাত্তর হাজার !

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

বাগাইর মাছের দাম একলক্ষ পচাত্তর হাজার !


মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজারঃ

মৌলভীবাজারের দুইশত বছরের পুরনো  ঐতিহ্যবাহী শেরপুরের মাছের মেলায় এবার তিনমন ওজনের একটি বাগাইর মাছের মুল্য সর্বোচ্চ ১,৭৫০০০( একলক্ষ পচাত্তর)  হাজার টাকা নির্ধারন করেছেন সুনামগঞ্জের এক মৎস ব্যবসায়ী।

রোববার (১৩ জানুয়ারি) মধ্যরাতে সরেজমিন গিয়ে দেখা যায় জেলা সদরের শেরপুরে প্রতি বছরের মত এবারও জমে উঠছে দুইশত বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। সময় বাড়ার সাথে সাথে মেলায় বাড়ছে দর্শনার্থীর সংখ্যা।  কোথাও তিল ধারনের ঠাই নেই।

জানা যায় সনাতন ধর্মালম্ভীদের পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে এই মেলা অনুষ্ঠিত হলেও বর্তমানে এটি সার্বজনীন উৎসবে রূপ নেয়। মেলা দেখতে বৃহত্তর সিলেট বিভাগের বিভিন্ন জেলা উপজেলা ছাড়াও দেশের অন্যান্য জেলা থেকেও দর্শনার্থীরা এসে থাকেন।

জানা যায় মেলাটি প্রথম দিকে সদর উপজেলার মনুমুখ নামক স্হানে শুরু হলেও স্বাধীনতার পর থেকে এই মেলা চলে আসছে শেরপুরে । এক সময়ের  ছোট মেলাটি দিনে দিনে বাড়তে থাকলেও বর্তমানে এর পরিধি অনেক বিস্তৃত। এটি সিলেট বিভাগের সবচেয়ে বড় মাছের মেলা। 

দেশের নানা প্রান্থ থেকে বছরের সেরা কালেকশনটি নিয়ে মেলায় অংশ নিয়েছেন প্রায় দুই থেকে আড়াইশ মৎস ব্যবসায়ী। মেলার চার পাশে নানা প্রজাতির দেশীয় মাছ সাজিয়ে রেখেছে ব্যবসায়ীরা। দেখা যায় অনেক হাড়িয়ে যাওয়া মাছও মেলায় স্থান পেয়েছে।  সব মিলয়ে মেলাকে কেন্দ্র করে কয়েক হাজার  মানুষের পদচারণায় উৎসব মুখর হয়ে উঠছে মেলা প্রাঙ্গন । মেলায় সাধারন মানুষ ও ব্যবসায়ীদের নিরাপত্তায় পুলিশি তৎপরতা বেশ লক্ষনীয়। অন্যান্য বছর মেলাকে কেন্দ্র করে নানা অপরাধ সংঘটিত হলেও এবছর শান্তিপূর্ণ ভাবে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলাটি গতকাল রোববার ১৩ জানুয়ারী থেকে শুরু হয়ে আগামী কাল ১৫ই জানুয়ারী মঙ্গলবার সকালের দিকে শেষ হবে বলে মেলা সূত্রে জানা যায়।

মেলায় অংশ নেয়া অমল কুমার রায় নামের এক মৎস ব্যবসায়ী জানান এবারের মেলায় ২০ থেকে ২৫ কোটি টাকার মাছ বিক্রি হবে বলে তিনি আশাবাদী।