বাঘ মাছের দাম ৯০ হাজার টাকা

প্রকাশিত: ৭:৪৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৬

বাঘ মাছের দাম ৯০ হাজার টাকা

এসবিএন নিউজ, সুজ্জল আহমদ ওসমানীনগর প্রতিনিধি: হবিগঞ্জ জেলার ঐতিহ্যবাহী পইলের মাছের মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলা শুক্রবার রাত পেরিয়ে শনিবার ভোর পর্যন্ত চলে। সদর উপজেলার পইল গ্রামে শত বছর ধরে নিয়মিত চলে আসছে এ মেলা। প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এই ঐতিহ্যবাহী মেলা বসে। এবারের মেলায় সবচেয়ে বড় পরিমাপের বাঘ মাছ নিয়ে আসেন শহরতলীর জালালাবাদ নোয়াগাঁও গ্রামের জনৈক মোকাদ্দিছ আহমেদ। তিনি মাছটির দাম হাকেন ৯০ হাজার টাকা।

তিনি জানান, মাছটির ওজন প্রায় ৮০ কেজি। উপযুক্ত দাম না পেলে তিনি এটি বিক্রি করবেন না। এই মেলার আয়োজন করে পইল ইউনিয়ন পরিষদ।

আয়োজকরা জানান, মেলায় হবিগঞ্জ ছাড়াও মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে নানা বয়সী হাজার হাজার ক্রেতা-বিক্রেতা আসেন।

প্রতিবছরের ন্যায় এবারও এ মেলায় ছিল দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ। বোয়াল, বাঘাই, চিতল, গজার, বড় আইর, রুই, কার্ফ, পুটি, চিংড়ি, কৈ, চাপিলা মাছের ছড়াছড়ি ছিল বেশি। তবে লোকজন গিয়ে খুঁজতে থাকেন সবচেয়ে বড় মাছটি কত ওজনের!

১০ হাজার টাকা মূল্যমানের বোয়াল ও চিতল মাছের ক্রেতা ছিল তুলনামূলকভাবে বেশি। মাছের মেলা হলেও শিশুদের বিনোদনের জন্য ছিল বিভিন্ন রকম খেলনা ও শীতের পিঠাসহ নানা প্রকার খাবারের সমারোহ। পইল ইউনিয়ন পরিষদের উদ্যোগে আয়োজন করা হয়ে থাকে এই মাছের মেলা।

স্থানীয়রা জানান, পইল গ্রামের মাছের মেলা এলাকার একটি চিরাচরিত ঐতিহ্য। দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার উৎসুক লোকজন এখানে আসেন মাছ ক্রয়-বিক্রয় করতে। গ্রামের প্রতিটি বাড়িতে থাকে মেহমানে বড়পুর। অনেকেই মেলা থেকে মাছ ক্রয় করে উপহার হিসেবে আত্মীয়-স্বজনদের বাড়িতেও পাঠান।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031