বাজার নিয়ন্ত্রণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে সরকার ঃ বিএনপি

প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, মে ১৯, ২০১৮

বাজার নিয়ন্ত্রণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে সরকার ঃ বিএনপি

বিএনপির স্থায়ী কমিটি সদস্য খন্দকার মোশাররফ হোসেন দাবি করেছেন , বাজার নিয়ন্ত্রণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে সরকার।
রমজান মাসে নিত্যপণ্যের দামে ঊর্ধ্বগতি দেখিয়ে এই মন্তব্য করেন তিনি ।

রমজানের দ্বিতীয় দিন শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা অনুষ্ঠানে খন্দকার মোশাররফ হোসেন বলেন,

রোজায় প্রতি বছরই বাজারে নিত্যপণ্যের দাম বেড়ে যায়। সরকারের পক্ষ থেকে তদারকির কথা বলা হলেও এবারও তার ব্যতিক্রম হয়নি।

্তিনি বলেন, রোজার আগের প্রত্যেকটি নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য কত ছিল? আর আজকে দ্বিতীয় দিনে কত হয়েছে? অনেক পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে নাই। পুরোপুরি ব্যর্থ হয়েছে তারা।

রোজার আগে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, নিত্যপণ্যের দাম বাড়বে না। তার সেই বক্তব্যের অসারতা তুলে ধরেন বিএনপি নেতা মোশাররফ।

তিনি বলেন, “আওয়ামী লীগ ব্যবসায়ীদেরকে অবৈধ সুযোগ সুবিধা দেওয়া এই পরিমাণ করেছে যে, কোনো কিছুর ওপর এই সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই, তাদের কোনো চেইন অব কমান্ড নেই। এই সরকারের কোনো দায়িত্ববোধও নেই।”

জাতীয় প্রেস ক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন খন্দকার মোশাররফ।

সংগঠনের উপদেষ্টা মো. মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি নেতা আমানউল্লাহ আমান, নাজিমউদ্দিন আলম, ইসমাইল হোসেন বেঙ্গল, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহও বক্তব্য রাখেন।

‘সরকারি সিন্ডিকেট’

সরকারি ‘সিন্ডিকেটের’ কারণেই রমজানে বাজার লাগামগীন বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শনিবার সকালে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রমজানে প্রয়োজনীয় খাদ্য পণের দাম প্রতিদিন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা থেকে ক্রমাগতভাবে দূরে সরে যাচ্ছে। ক্ষমতাসীন সিন্ডিকেটের দৌরাত্ম্য বাজার নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।”

নগরের গৃহস্থালিতে জ্বালানি সমস্যার বিষয়টি তুলে ধরে রিজভী বলেন, “গ্যাস অধিকাংশ সময়ই থাকে না। যদিও কখনও আসে তাতে আগুন ধিকিধিকি করে জ্বলে, তাতে রান্না দূরে থাক, পানিও গরম হয় না। ঢাকা শহরের প্রান্তিক এলাকাগুলোতে গ্যাস থাকেই না বললে চলে।”

দলের কারাবন্দি সহ সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকে আরও কয়েকটি মামলায় জড়িত করার ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে তার মুক্তির দাবি জানান রিজভী।

সংবাদ সম্মেলনে আবুল খায়ের ভুঁইয়া, খায়রুল কবির খোকন, হাবিবুল ইসলাম হাবিব, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, আব্দুল গফুর ভুঁইয়া, হাফেজ আব্দুল মালেক, শাহ মো. নেসারুল হক উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031