বাজেটে গুরুত্বপূর্ণ কোন সুসংবাদ নেই

প্রকাশিত: ১০:৪১ অপরাহ্ণ, জুন ৮, ২০১৮

বাজেটে গুরুত্বপূর্ণ কোন সুসংবাদ নেই

সাইফুল হক

এই বাজেট ধনী-গরীবের মধ্যে আয় বৈষম্য, সম্পদ বৈষম্য ও ভোগ বৈষম্য আরও বৃদ্ধি করে স্বল্প সংখ্যক লোকের হাতে অর্থ ও সম্পদের পুঁজিভবন ঘটাবে। জনগণের প্রতি দায়বদ্ধ পৃথিবীর অধিকাংশ দেশে সম্পদ ও আয়ের সুষম গণতান্ত্রিক পুনর্বন্টন যেখানে বাজেটের প্রধান লক্ষ্য থাকে পূর্বেকার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ প্রস্তাবিত বাজেটের কল্যাণে বৈষম্য না কমে, বরং তা আরও বৃদ্ধি করবে। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে বাজেটে জনতুষ্টিমূলক পদক্ষেপ ও বরাদ্দ বৃদ্ধির কথা বলা হলেও সামষ্টিক অর্থনীতির ভিত্তি দৃঢ় করার ক্ষেত্রে বাজেটে গুরুত্বপূর্ণ কোন সুসংবাদ নেই।
বেসরকারি বিনিয়োগে স্থবিরতা দূর, টেকসই কর্মসংস্থান সৃষ্টি, ধনী ও বিত্তবানদের কাছ থেকে অধিকহারে কর আদায়, রাজস্ব আদায়ে দুর্বলতা প্রভৃতি ক্ষেত্রে প্রস্তাবিত বাজেটে আশাব্যাঞ্জক কিছু নেই। প্রস্তাবিত বাজেটে মেগা উন্নয়ন প্রকল্পসমূহে অস্বচ্ছ ও জবাবদিহীতাহীনভাবে আরো টাকা ঢেলে চোখ ধাঁধানো ‘উন্নয়ন’ দেখিয়ে টেকসই অর্থনীতির প্রধান সুবিধাগুলোকে প্রকারান্তরে আড়াল করার চেষ্টা করা হয়েছে। এজন্যে তাড়াহুড়া করে বিপুল অর্থ ছাড় করানোর ব্যবস্থা রাখার ফলে প্রকল্পসমূহের গুণগত মান ও সামগ্রিক স্বচ্ছতা নিয়ে গুরুতর প্রশ্ন দেখা দেবে।

নির্বাচনী বৈতরণী পার হতে যেভাবে সংসদ সদস্যদেরকে উন্নয়ন প্রকল্পের নামে জবাবদিহীতাহীন অর্থ বরাদ্দের ব্যবস্থা রাখা হচ্ছে তা অন্যায়, অনৈতিক এবং রাষ্ট্রীয় অর্থের যথেচ্ছ অপচয় ছাড়া আর কিছু নয়। বাজেটে রাষ্ট্রীয় অর্থের লুটপাটকে পরোক্ষভাবে উৎসাহ দেয়া হয়েছে।
তিনি বলেন, সোয়া লাখ কোটি টাকার বাজেট ঘাটতির দায়ও শেষ পর্যন্ত জনগণকে বহন করতে হবে। আর বাজেট বাস্তবায়নের যে ধারাবাহিক সংকট বর্তমান বাজেটেও তার থেকে বেরিয়ে আসার কোন সম্ভাবনা নেই। এই বাজেট প্রস্তাবনাতে আর্থিকখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা, ব্যাংকিং খাতে নজিরবিহীন চুরি, দুর্নীতি ও লুটপাট বন্ধে কোন আশা জাগাতে পারেনি।
রাজস্ব ব্যয়সহ অনুৎপাদনশীল খাতে ব্যয় বরাদ্দ কমিয়ে শিল্প, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের মত গুরুত্বপূর্ণ খাতে বরাদ্দ বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করতে হবে ।

লেখক ঃবাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক 

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com