ঢাকা ১২ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


বারমিংহামে প্রতিবাদে সোচ্চার হচ্ছেন সবাই

redtimes.com,bd
প্রকাশিত ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ১২:৪১ পূর্বাহ্ণ
বারমিংহামে প্রতিবাদে সোচ্চার হচ্ছেন সবাই

চৌধুরী হাফিজ আহমদ: বারমিংহামের শহর এলাকায় গাড়ি চালাতে জন প্রতি লাগবে ৮ থেকে ১০ পাউন্ড । ট্যাক্সি ও ভাড়া চালিত যানের লাগবে ১২ থেকে ১৯ এবং বাসের লাগবে ৫০ পাঊণ্ড । এই নিয়ম কার্যকর হতে যাচ্ছে খুব শীঘ্র । অনেক দিন থেকে এই প্ল্যান নিয়ে আলাপ আলোচনা চলছিল । সরকার থেকে ও প্রচুর চাপ দেয়া হয়েছে । অনেক আলোচনা সমালোচনার পরেই নাকি এই চার্জ লাগাতে বাধ্য হচ্ছে স্থানীয় প্রশাসন।

এই এলাকায় এর নাম দেয়া হয়েন- ক্লিন এয়ার জোন – যা লন্ডনের মতই কনজাসচন চার্জ । খবরে জানা যায় বারমিংহাম কাউন্সিল একটি মামলায় হেরে যায় এবং ক্ষতি পুরণ দিতে দায়ভার উপরে বর্তায় এর পরেই তাহাদের টনক নড়ে। সেই দায়ের চাপ এখন জনগনের ঘাড়ে চাপিয়ে দিতে যাচ্ছে স্থানীয় সরকার।
জনগনের এমনিতে নানা সংকটে জনগন জর্জরিত। এর উপরে এই চার্জ মরার উপর খাড়ার ঘা বলেই মনে করছেন অনেকে।
ব্যবসায়ী হাবিবুর রাহমান বলেন – এই চার্জ লাগানো হবে আমাদের এই এলাকাকে আরও সমস্যায় ফেলবে।

– ব্যবসায়ী জনাব আব্দি আব্দুর রাহমান বলেন – এই চার্জের ফলে আমাদের ব্যবসায় মন্দা অবস্থার সৃষ্টি হবে।
সামাজের গন্য মান্য নাগরিক সফিকুল ইসলাম আহবাব কাবেরি – সৈয়দ লুতফুর রাহমান , মুজিবুর রাহমানসহ গন্যমান্য ব্যক্তিরা বলেন এতে সুবিধার বদলে মানুষের দুর্ভোগ ই বাড়বে।

এখনকার মতো খোলা মেলা ও সহজে চলাফেরা করবেনা জনগন – চিন্তা করবে এবং হিসাব করে চলবে , সব কিছুর মূল্য বাড়বে , এতে করে সরকারের ও অনেক ক্ষতি হবে , এলাকার কাউন্সিলর জনাব সাদেক ও জিয়াউল ইসলাম সাহেবের সাথে আলাপে জানা গেল এই চার্জ এর ব্যাপারটি একদম চূড়ান্ত পর্যায়ে । অন্য দিকে এই খবরে সমাজে ছড়িয়ে পড়ছে ক্ষোভ। প্রতিবাদে সোচ্চার হচ্ছেন সবাই , যে কোন উপায়ে তা প্রতিহত করতে বলা হচ্ছে।
শুক্রবারে জুম্মার নমোজের পর সেন্ট্রাল মসজিদের বাইরে আগত মুসল্লীরা সবাই ক্ষোভ প্রকাশ করেন এবং স্থানীয় প্রশাসনকে ভিন্ন উপায় খুজতে পরামর্শ দেন ।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031