বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের বৃত্তি বিতরণে স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী

প্রকাশিত: ৯:১৭ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০১৬

বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের বৃত্তি বিতরণে স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী

সিলেট বাংলা নিউজঃ কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন-সিপিএ’র নির্বাহী কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেছেন, প্রবাসীরা বিদেশে বাংলাদেশের দূত। তারা ভৌগলিক অবস্থানে বাংলাদেশ থেকে দূরে থাকলেও তারা সব সময় বাংলাদেশের হৃদয়ে অবস্থান করেন। আর প্রবাসীদের হৃদয়েও লালিত হয় বাংলাদেশ।

এ কারণেই দেশের প্রতিটি দুর্যোগে আমাদের প্রবাসীরা এদেশের সাধারণ মানুষের পাশে দাঁড়ান। দেশের আর্থ সামাজিক অগ্রগতিতে প্রবাসী বাংলাদেশীদের রয়েছে বিশাল অবদান। প্রায় ১ কোটি বাংলাদেশীর প্রেরিত বৈদেশিক মূদ্রার কারণেই এখন বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রবাসীদের অবদান পুরো জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।

স্পীকার ড. শিরিণ শারমিন চৌধুরী গতকাল বুধবার বিকেলে বালাগঞ্জ উপজেলা ডিএন উচ্চ বিদ্যালয় মাঠে প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের পক্ষ থেকে প্রদত্ত বার্ষিক বৃত্তি বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের পক্ষ থেকে এ বছর দুই উপজেলার প্রায় দেড় হাজার শিক্ষার্থীর মধ্যে ৩০ লক্ষ ৫০ হাজার টাকার আর্থিক সহায়তামূলক বৃত্তি বিতরণ করা হয়। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত এই বৃত্তি বিতরণী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

023প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের সভাপতি বদরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদেও পরিচালনায় স্থানীয় ডিএন উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এই বৃত্তি বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, প্যানেল স্পীকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতিংঘের বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন, সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী এহিয়া, সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান, মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সায়রা মহসীন, সংরক্ষিত মহিলা আসনের এমপি আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদাল মিয়া ও বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ একাংশ) আসনের এমপি আলহাজ্ব মাহমুদ উস সামাদ চৌধুরী বালাগঞ্জ ও ওসমানীনগরের শিক্ষার উন্নয়নের লক্ষ্যে গঠিত প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, ১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর এই ট্রাস্ট বৃহত্তর বালাগঞ্জের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এককালীন বৃত্তি প্রদানের মাধ্যমে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বর্তমানে এই ট্রাস্টের তহবিলে প্রায় ১১ কোটি টাকা রয়েছে।

বাংলাদেশে কোন বেসরকারী শিক্ষা ট্রাস্টেও এত বড় তহবিল রয়েছে কি-না সন্দেহ। এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী, প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের পক্ষ থেকে কর্মমুখী শিক্ষার প্রসারের লক্ষ্যে বালাগঞ্জে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার আহবান জানিয়ে বলেন, প্রবাসীরা কোন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে এগিয়ে আসলে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে। তিনি বালাগঞ্জ উপজেলায় তার গৃহিত বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বিবরণ দিয়ে জানান, শিগগিরই বালাগঞ্জের বরবাঘা নদীতে স্থানীয় প্রশাসনের নিজস্ব অর্থায়নে এক কোটি বিশ লক্ষ টাকা ব্যয়ে একটি বেইলী ব্রীজ নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন সিলেট বিমান বন্দর থেকে সরাসরি বিমানের আর্ন্তজাতিক ফ্লাইট চালুর দাবী উত্থাপনের জন্য সংসদ সদস্যদের প্রতি আহবান জানিয়ে বলেন, সিলেটের প্রবাসীরা যাতে সরাসরি বিমানে করে সিলেটে এসে নামতে পারেন, সে বিষয়টি নিশ্চিত করা সরকারের নীতি নির্ধারকদের কর্তব্য।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট-২ আসনের এমপি ইয়াহিয়া চৌধুরী এহিয়া বলেন, প্রবাসীরা উন্নয়ন চান। তারা চান বাংলাদেশে শান্তি বিরাজ করুক। দেশে অবস্থানরত তাদের স্বজনরা শান্তিতে থাকুন। বাংলাদেশের শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হলে দেশে প্রবাসী বিনিয়োগ আরো বাড়বে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) শহীদুল আলম, সিলেট জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা, বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম আজহারুল ইসলাম, বালাগঞ্জ উপজেলা

ভাইস চেয়ারম্যান সৈয়দ আজগর আলী, ওসমানীনগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদাল মিয়া, বালাগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান এমএ মতিন, ফেঞ্চুগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি শওকত আলী, প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর আর্দশ উপজেলা সমিতি ইউকে’র সভাপতি নেছার আলী সমছু, সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম, ট্রাস্টের সহ-সভাপতি এম খান মানিক, সদস্য সচিব এম কুদ্দুস, সহ-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, প্রমুখ।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের বৃতি বিতরণী অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক মশিউর রহমান মশনু। এ ট্রাস্টে ২ হাজার ৭ শত ৭৬ জন ট্রাস্টী সদস্য রয়েছেন। পরে প্রধান অতিথি এবং বিশেষ অতিথিবৃন্দ বৃত্তি বিতরণ করেন।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com