বায়োপিকে বঙ্গবন্ধুর ভূমিকায় আরিফিন শুভ ?

প্রকাশিত: ১:৩০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

বায়োপিকে বঙ্গবন্ধুর ভূমিকায় আরিফিন শুভ ?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশের চিত্রতারকা আরিফিন শুভ। ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করতে যাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। জানা গেছে ,বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাওয়া এই সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় তার নাম চূড়ান্ত হওয়ার পর মুম্বাই গেছেন তিনি। সেখানে গত সোমবার ছবিটির পরিচালক শ্যাম বেনেগালের সঙ্গে চুক্তিপত্রেও সই করেছেন এই চিত্রতারকা।

তবে আরিফিন শুভর অভিনয় করার বিষয়ে কেউ এখনো মুখ খোলেননি। জানা গেছে, আনুষ্ঠানিকভাবেই সবকিছু ঘোষণা করা হবে।

এ বিষয়ে বলিউডের প্রবীণ চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল বলেন, এই ছবি উভয় সরকারের প্রযোজনায় নির্মিত হচ্ছে, বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তর থেকেই আপনারা চূড়ান্ত সিদ্ধান্ত জানতে পারবেন।

তিনি আরও ইঙ্গিত দেন, খুব শিগগিরই সরকারের কাছ থেকে বঙ্গবন্ধুসহ অন্যান্য ভূমিকায় কারা অভিনয় করছেন, শিল্পীদের সেই নামের তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

তবে বাংলাদেশের শিল্পীদের পাশাপাশি ভারতেরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী থাকছেন বলে জানা গেছে।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রের জন্য আগেই চূড়ান্ত করা হয়েছে দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান।

এ ছাড়াও এই বায়োপিকে খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করার বিষয়ে চূড়ান্ত হওয়ার খবর মিলেছে অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদের।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত।

বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ।

জানা গেছে, সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।

ছড়িয়ে দিন