বিএনপির নতুন কান্ডারী হবেন খালেদা জিয়ার নাতনি জায়মা

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৬

বিএনপির নতুন কান্ডারী হবেন খালেদা জিয়ার নাতনি জায়মা

এসবিএন ডেস্ক: বিএনপির বর্তমানে কঠিন অবস্থা চলছে। এই পরিস্থিতিতে বিএনপির ভবিষ্যৎ কাণ্ডারি কে হচ্ছেন তা নিয়ে দলের কেন্দ্র থেকে তৃণমূলের নেতাকর্মী ছাড়াও দলের সমর্থকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এসব মামলায় তারা অভিযুক্ত হয়ে নির্বাচনে অযোগ্য হয়ে পড়লে সেক্ষেত্রে বিএনপির ভবিষ্যৎ কাণ্ডারি কে হবেন তা নিয়ে নিজ দলের নেতাকর্মী, সমর্থক ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলে ব্যাপক আলোচনা চলছে।

খোঁজ-খবর নিয়ে বিভিন্ন সূত্রে জানা গেছে, দলের শীর্ষ নেতৃদ্বয় যদি নির্বাচনের অযোগ্য হয়ে পড়েন, সেক্ষেত্রে বিএনপির ভবিষ্যৎ কাণ্ডারি তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমান নয়, হবেন তার বড় মেয়ে জায়মা রহমান। তবে আসন্ন দলের ৬ষ্ঠ জাতীয় কাউন্সিলে জোবাইদা রহমানকে দলের প্রাথমিক সদস্য করার আলোচনা চলছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে আদালত শিগগির চূড়ান্ত রায় দিতে পারেন। এ ছাড়া খালেদা জিয়ার বিরুদ্ধে আরও ক’টি মামলার রায় হওয়ার পথে।

সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে বেশ ক’টি দুর্নীতি ও স্পর্শকাতর মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। গ্রেফতার এড়াতে তারেক রহমানের দেশে ফেরা অনিশ্চিত হয়ে পড়েছে। শেষ পর্যন্ত খালেদা জিয়া ও তারেক রহমান নির্বাচনের অযোগ্য হয়ে পড়েন কিনা তা নিয়ে দলের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে বলে জানা গেছে।

সূত্র জানায়, দলের স্থায়ী কমিটির এক সদস্য ডা. জোবাইদা রহমানকে রাজনীতিতে নিয়ে আসার প্রস্তাব তুলেছিলেন। কিন্তু ওই প্রস্তাবের পর খালেদা জিয়া মন্তব্য করেছেন আমার দলের চেয়ারম্যান হবে তারেক রহমান।

দেশের মানুষ তারেককে চায়। দেশবাসীর দিকে তাকিয়ে তারেক রহমানের পদ-পদবী ঠিক করা হচ্ছে। তাছাড়া এই মুহূূর্তে জিয়া পরিবারের বউ’দের কেউ রাজনীতিতে আসার প্রয়োজন আছে বলে দলের হাইকমান্ড মনে করছে না।

সূত্র জানায়, বিএনপির নেতৃত্বে কোনো অঘটন ঘটলে পরবর্তীতে দলের নেতৃত্বে আসতে পারেন তারেক রহমানের মেয়ে জায়মা রহমান। জাতীয়তাবাদী দল বিএনপির পতাকা উড্ডয়ন করার ক্ষমতা রাখেন বিএনপি তথা জিয়া পরিবারের তরুণ উত্তরসূরি ২১ বছরের কোঠায় পা রাখা জায়মা রহমান।

লন্ডনে তাকে যথোপযুক্ত করে শিক্ষায় গড়ে তোলা হচ্ছে। জায়মা ইতোমধ্যে অর্থনীতিক, রাজনীতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ডিগ্রি নিচ্ছেন।

জানা গেছে, ও’ লেভেল এবং এ’ লেভেলে সর্বোচ্চ নম্বর পেয়ে মেধাবী শিক্ষার্থী হিসাবে কৃতিত্ব অর্জন করেছেন। বর্তমানে তিনি লন্ডনে একটি ইউনিভার্সিটিতে আইন পেশায় অধ্যয়ন করছেন এবং জায়মার মা ডা. জোবাইদা রহমানও চিকিৎসা শাস্ত্রে উচ্চতর ডিগ্রি লাভ করেছেন বলে জানা যায়।

আগামী ১৯ মার্চ বিএনপির আসন্ন জাতীয় কাউন্সিল সামনে রেখে ডা. জোবাইদা রহমানকে নিয়ে মাঠ জরিপের কাজ হচ্ছে কিনা জানা নেই।

একটি বেসরকারি সংস্থা এ জরিপ কাজ শুরু করেছে কিনা তাও ধারণা নেই। দলের একজন নেতা বলেন, বিএনপি এমন একটি রাজনৈতিক দল যেখানে যাকে দায়িত্ব দেওয়া হবে তিনিই যোগ্য হয়ে উঠবেন। এখানে জরিপের প্রয়োজন আছে বলে মনে করি না। বিএনপি জরিপে বিশ্বাস করে না।

দাদি খালেদা জিয়া, বাবা তারেক রহমান ও মা জোবাইদা রহমান তিনজন অভিভাবকই জায়মা রহমানকে ভবিষ্যতে একজন মেধাবী নারী হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।

তারেক রহমানের পরিবর্তে কাউকে আপদকালীন সময়ে জিয়া পরিবারের রক্তের বাইরে কাউকে দলের নেতৃত্ব দিতে নারাজ দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান।

কারণ জিয়া পরিবারের প্রতি দেশের মানুষের অন্যরকম একটা টান রয়েছে। তবে জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম কালুরঘাটে নির্মমভাবে নিহত হওয়ার পর দলের নেতৃত্ব কে নেবেন কথা উঠেছিল।

পরে সাময়িকভাবে দলের দায়িত্ব পালন করেন বিচারপতি আব্দুস সাত্তার। ওই সময় তারেক রহমান ও আরাফাত রহমান কোকো ছোট থাকায় তাদের কাউকে দায়িত্ব দেওয়া হয়নি।

পরবর্তীতে বেগম খালেদা জিয়াকেই দলের নেতৃত্ব নিতে হয়েছে। বর্তমান বিএনপির রাজনৈতিক সংকটে দেশ-বিদেশের অনেক রাজনৈতিক ব্যক্তিই মনে করেন জিয়া পরিবারের তরুণ উত্তরসূরি জায়মা রহমানেরও রাজনীতিতে ধীরে ধীরে সরব হওয়া উচিত।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031