বিকল্প পথে ফেসবুকিং, পড়তে পারেন মহা বিপদে

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৫

বিকল্প পথে ফেসবুকিং, পড়তে পারেন মহা বিপদে

এসবিএন ডেস্ক: নিরাপত্তার জন্য বাংলাদেশে কিছুদিন ধরে বন্ধ রাখা হয়েছে ফেসবুকসহ সকল প্রকার সামাজিক যোগাযোগ মাধ্যম। কিন্তু সারা দেশে ফেসবুক বন্ধ থাকলেও বিকল্প পন্থায় (ভিপিএনের মাধ্যমে)
ফেসবুক ব্যবহার করছেন অনেকে। তবে এটি তাদের জন্য মহা বিপদ ডেকে আনতে পারে। যা তারা বুঝতে পারছেনা।

ইন্টারনেটে নিজেদের অবস্থান বা আইপি অ্যাড্রেস গোপন রাখতে বিশ্বে অনেকেই ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে থাকেন।

সম্প্রতি বাংলাদেশেও বেড়েছে ভিপিএনের ব্যবহার। দেশের নিরাপত্তার স্বার্থে গত ১৮ নভেম্বর থেকে ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ থাকায় অনেকেই বিকল্প উপায়ে ভিপিএনের মাধ্যমে এগুলো ব্যবহার করছেন।

এদিকে প্রযুক্তি বিশ্লেষকরা বিশ্বব্যাপী ভিপিএন ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

কারণ হিসেবে বলা হয়েছে, নিরাপত্তা দুর্বলতার কথা। এতে বলা হয়েছে, ভিপিএন ব্যবহার করায় আপনি নিজেকে যতটা গোপন বা নিরাপদ ভাবছেন সেটা কিন্তু নাও হতে পারে।

‘পারফেক্ট প্রাইভেসি’ নামক একটি ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমেই জানা গেছে এ তথ্য। বিশেষ একটি নিরাপত্তা দুর্বলতার কারণে ব্যবহারকারীর আসল আইপি অ্যাড্রেস শনাক্ত করে ফেলা সম্ভব।

‘পোর্ট ফেইল’ নামক এই নিরাপত্তা দুর্বলতা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে পোর্ট ফরওয়ার্ডিংয়ের সৃষ্টি করে এবং কোনো হ্যাকার পোর্ট ফরওয়ার্ডিং সেটআপ করে ব্যবহারকারীর সত্যিকারের আইপি অ্যাড্রেস জেনে নিতে পারে। তবে এটা সম্ভব হয় তখনই যদি এই দুর্বলতার ব্যাপারে ভিপিএন নেটওয়ার্ক সেবাদাতার কোনো সুরক্ষা ব্যবস্থা নেওয়া না থাকে।

তাই যারা তাদের নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে চান। তারা বিকল্প পন্থায় ফেসবুক চালানো এখনই বন্ধ করুন।

ছড়িয়ে দিন