বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হলো ইউপি নির্বাচন (ভিডিও)

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০১৬

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হলো ইউপি নির্বাচন (ভিডিও)

এসবিএন ডেস্কঃ বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে শেষ হলো ইউনিয়ন পরিষদের প্রথম দফা নির্বাচন। কিছু নির্বাচনী এলাকায় সহিংসতার ঘটনা ঘটলেও অধিকাংশ এলাকায় ছিলো উৎসবমুখর পরিবেশ। এবারই প্রথম দেশে দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টার দিকে। এর পর কেন্দ্রে কেন্দ্রে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের ভোট গণনাও শুরু হয়েছে।

খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় সংঘর্ষ, কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই ও নানা অভিযোগের মধ্যে শেষ হয়েছে দেশের ৩৬ জেলার ১০১টি উপজেলায় ৭১২ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ। অনিয়ম ও সংঘর্ষের ঘটনায় অন্তত ৪০টি কেন্দ্রে ভোট বন্ধ হয়েছে বলে ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার সহকারী সচিব আশফাকুর রহমান।

১৪টি রাজনৈতিক দল অংশ নিলেও মূলত লড়াই হয়েছে আওয়ামী লীগের নৌকা আর বিএনপির ধানের শীষের মধ্যে।

ঢাকার দোহার উপজেলার ৫টি ভোটকেন্দ্রেই চলছে শান্তিপূর্ণ ভোটগ্রহণ। ভোট দেয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকলেও এ নিয়ে কোনো অভিযোগ করেননি ভোটাররা।

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় সকালে সংঘর্ষের দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও তা দ্রুতই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এরপর থেকে বেশ শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

কয়েকটি কেন্দ্রে গোলাগুলির ঘটনা ঘটেছে। নোয়াখালীর হাতিয়ার চরকিং বিদ্যালয় কেন্দ্রে সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারকে গুলি করে দুর্বৃত্তরা। পিরোজপুরের বড়মাছুয়া ও শেয়ালকাঠি ইউনিয়নে ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের সময় পুলিশের গুলিতে এক সাংবাদিকসহ ৮ জন আহত হয়।

অন্যদিকে কুমিল্লার দেবীদ্বারে ফতেহাবাদ ইউনিয়নের বড়কান্দা কেন্দ্রের বাইরে ২ মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৩ জন গুলিবিদ্ধ হয়। আহত হয় ৫ জন। এছাড়া সাতক্ষীরার কুমিরার ভাগবায় কেন্দ্র দখলের চেষ্টার সময় গুলি চালায় পুলিশ।

কেন্দ্র দখল নিয়েও ঘটেছে বিচ্ছিন্ন কিছু সংঘর্ষের ঘটনা। লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার কয়েকটি কেন্দ্রে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ২০ জন আহত হয়েছে।

বরিশালের উজিরপুরের হারতা ইউনিয়নে জামবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষের পর ব্যালট বাক্স ভাংচুর করা হয়। সদর উপজেলার রায়পাসা করাপুর ইউনিয়নের উত্তর বারুখা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টার সময় লাঠিচার্জ করে পুলিশ।

ভোলার বোরহানউদ্দিনের সাচরা ইউনিয়নের ৯ নং কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়। আর কুতুবা ইউনিয়নের ৫ নং ওয়ার্ড কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ময়মনসিংহের পয়ারী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী এনামুল কবীরকে ভোট চুরির অভিযোগে আটক করেছে পুলিশ।

প্রার্থীর নির্বাচন বর্জনের ঘটনাও ঘটেছে কিছু কিছু এলাকায়। নিজের এবং পরিবারের ওপর হামলার অভিযোগ এনে নরসিংদীতে পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান সৈয়দ ইকবাল হোসেন সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন বর্জন করেন।

বরগুনার বুড়িরচর ইউনিয়নে প্রশাসনের পক্ষপাতমূলক আচরণের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেন বিএনপি প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী। অন্যদিকে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার বিএনপির ৪ জন এবং স্বতন্ত্র ২ জন চেয়ারম্যান প্রার্থীও নির্বাচন বর্জন করেছেন।

ছয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে মোট প্রার্থী ৩৬ হাজার ৬শ ৪০ জন। চেয়ারম্যান প্রার্থী ৩ হাজার ৪১ জন, সাধারণ সদস্য প্রার্থী ২৫ হাজার ২৮৫ জন এবং সংরক্ষিত নারী পদে প্রার্থী ৭ হাজার ৬১৭ জন।

এরই মধ্যে ৫৪ জন চেয়ারম্যান প্রার্থী, ১৭৯ জন সাধারণ সদস্য প্রার্থী এবং ৫৪ জন সংরক্ষিত নারী সদস্য প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

নির্বাচনে মোট ভোটার ১ কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৪১ জন। আইন-শৃঙ্খলা রক্ষায় মাঠে থাকছে নিরাপত্তা বাহিনীর ১ লাখ ৮০ হাজার সদস্য।

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com