বিদেশের কারাগারে বন্দি ১৩ হাজারের বেশী বাংলাদেশী (ভিডিও)

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৬

বিদেশের কারাগারে বন্দি ১৩ হাজারের বেশী বাংলাদেশী (ভিডিও)

এসবিএন আন্তর্জাতিক ডেস্ক: অপরাধসহ নানা কারণে বিশ্বের ৩৭টি দেশের কারাগারে বন্দি আছেন ১৩ হাজারের বেশি বাংলাদেশী। তবে, তাদের আইনী সহায়তা নিয়ে প্রশ্ন আছে।

তাই অভিবাসন বিশেষজ্ঞ বলছেন, এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত।

এদিকে, বাংলাদেশেও অনেক বিদেশী নানা অপরাধ কর্মকাণ্ড জড়িয়ে আছে। এটি ঠেকাতে দরকার, বিদেশীদের সম্পর্কে তথ্য।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবী, বিভিন্ন মিশন ও দূতাবাসের কাছে এই তথ্য চাওয়া হলেও; সাড়া দেয়ার হার খুবই কম। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

বৈধ-অবৈধ উপায়ে প্রতিদিনই বিদেশে পাড়ি দিচ্ছেন বাংলাদেশীরা। তবে জীবনের ঝুঁকি নিয়ে…এ যাত্রায় প্রাণ হারিয়েছেন অনেকেই। যারা কোনোমতে জীবন নিয়ে, স্বপ্নের দেশে পা ফেলেছেন, তাদের অনেকের ঠিকানা এখন সেখানকার জেল।

পরিসংখ্যান বলছে, বিশ্বের ৩৭টি দেশের কারাগারে বন্দি ও সাজা খাটছে প্রায় ১৩ হাজার ২৪ জন বাংলাদেশী। সবচেয়ে বেশি আছে ভারতের কারাগারে, ৩ হাজার ৯৩২ জন।

মালয়েশিয়াতে ৩ হাজার ৫৩৬ আর সংযুক্ত আরব আমিরাতের জেলে বন্দি ১ হাজার ৫৮৪ জন। যাদের বড় অংশই অবৈধভাবে প্রবেশ, মেয়াদ শেষেও থেকে যাওয়া, চুরি, ডাকাতি, মাদক ব্যবসাসহ খুনের মতো অপরাধে শাস্তি ভোগ করছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলছেন, এ নিয়ে কাজ করছেন তারা। এরই মধ্যে সৌদি আরবে এর ইতিবাচক ফলও পাচ্ছেন।

বিদেশে যেমন অনেক বাংলাদেশীকে নিয়ে প্রশ্ন আছে, তেমনি এদেশেও নানা অপরাধে জড়িয়ে পড়ছে বিদেশীরা। আর এসব অপরাধ প্রতিরোধে কোন দেশের কত নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন, সেই তালিকা চেয়ে দূতাবাসগুলোকে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু এতে তেমন একটা সারা মেলেনি দূতাবাসগুলোর।

এ নিয়ে গণমাধ্যমের সাথেও কথা বলতে আগ্রহী না কোন দূতাবাস।

ছড়িয়ে দিন