বিশ্বকাপে এগিয়ে গেল সুইডেন

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০১৮

বিশ্বকাপে এগিয়ে গেল সুইডেন

বিশ্বকাপে এগিয়ে গেল সুইডেন । আরেক ধাপ। এমিল ফর্সবার্গের একমাত্র গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে ১২ বছর পর বিশ্বকাপে ফিরে আসা সুইডেন ।  ২০০৬ বিশ্বকাপের শেষ ষোলো থেকে বাদ পড়া সুইডেন গত দুই আসরে বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হয়। এক যুগ পর ফুটবলের সর্বোচ্চ মঞ্চে ফিরে দারুণভাবে এগিয়ে চলেছে তারা।

সেন্ত পিতার্সবুর্গে সোমবার সমানে-সমানে ছিল দুই দল। তবে গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ভাগ্যের ছোঁয়ায় পাওয়া গোলটি গড়ে দেয় ব্যবধান।

ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল সুইডেন। অষ্টম মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে বল ধরে একা ডি-বক্সে ঢুকে পড়েন মার্কাস বার্গ; কিন্তু তার শটটা ছিল না লক্ষ্যের ধারে কাছেও।

২৪তম মিনিটে পাল্টা আক্রমণে জেরদান সাচিরির ক্রসে স্টিভেন সুবারের হেড থাকেনি লক্ষ্যে। চার মিনিট পর সুইডিশ ফরোয়ার্ড ওলা তইভনেনের জোরালো হাফ-ভলি ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক ইয়ান জমের।

বিরতির আগে সহজ সুযোগ এসেছিল দুই দলেরই সামনে। ৩৮তম মিনিটে সুবারের সঙ্গে একবার বল দেওয়া নেওয়া করে ডি-বক্সের মধ্যে থেকে উড়িয়ে মারেন ব্লেরিম জেমাইলি। আর ৪২তম মিনিটে আট গজ দূরে ফাঁকায় বল পেয়ে অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন সুইডেনের মিডফিল্ডার আলবিন একদাল।

৬৬তম মিনিটে কিছুটা সৌভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় সুইডেন। ডি-বক্সের বাইরে থেকে ফর্সবার্গের নিচু শট গোলরক্ষক বরাবরই যাচ্ছিল। তা ঠেকানোর চেষ্টা করা মানুয়ের আকাঞ্জির পায়ে লেগে দিক পাল্টে বল জালে জড়ায়। কিছুই করার ছিল না জমেরের।

ম্যাচে ফিরতে মরিয়া হয়ে শেষ দিকে একের পর এক আক্রমণ করে সুইজারল্যান্ড। ৮০তম মিনিটে সাচিরির কর্নারে বদলি ফরোয়ার্ড ব্রিল এমবোলোর প্রচেষ্টা শেষ মুহূর্তে গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার আন্দ্রিয়াস গ্রাংকভিস্ত।

সুইসরা নিজেদের ঘর ফাঁকা করে আক্রমণে ওঠায় যোগ করা সময়ে দারুণ এক পাল্টা আক্রমণে দ্বিতীয় গোল পেতে বসেছিল সুইডেন। বল পায়ে একা ডি-বক্সে ঢুকে পড়া মার্টিন ওলসনকে পেছন থেকে মিখায়েল লাং ধাক্কা মারলে পেনাল্টির বাঁশি বাজিয়ে লাল কার্ড দেখান রেফারি। অবশ্য ভিডিও ফুটেজ দেখে পেনাল্টির সিদ্ধান্ত পাল্টান, ফ্রি কিক দেন ডি-বক্সের ঠিক বাইরে থেকে। শটটি গোলরক্ষক ঠেকাতেই বেজে উঠে শেষের বাঁশি।

আগামী শনিবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে কলম্বিয়া ও ইংল্যান্ডের মধ্যে বিজয়ীর মুখোমুখি হবে সুইডেন।

টানা দ্বিতীয়বার শেষ ষোলো থেকে ছিটকে গেল সুইজারল্যান্ড। ব্রাজিল বিশ্বকাপের শেষ ষোলোয় আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছিল সুইজারল্যান্ড।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031