বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে আজ মেক্সিকোর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২২

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে আজ মেক্সিকোর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা

সদরুল আইনঃ

 

এবারের কাতার বিশ্বকাপে হট ফেভারিট হিসেবে এসেছিল আর্জেন্টিনা। দলটির ছিল অফুরন্ত আত্মবিশ্বাস।

 

টানা ৩৬ ম্যাচ ধরে পরাজয়ের মুখ দেখেনি দলটি। তবে প্রথম ম্যাচেই তারা বিশাল এক ধাক্কা খায়। বিশ্বকাপের প্রথম খেলায় সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমে ২-১ গোলের ব্যবধানে হেরে গিয়ে কিছুটা হতাশাগ্রস্ত হয়ে গিয়েছে দলটি।

 

আজ রাউন্ড ১৬-তে উঠার লড়াইয়ে টিকে থাকতে তারা রাত ১টায় মাঠে নামবে মেক্সিকোর বিপক্ষে।

 

উত্তর এবং দক্ষিণ আমেরিকার সেরা দলগুলোর মধ্যে দুটি অন্যতম দলের মধ্যকার এই লড়াইটিতে নিঃসন্দেহে হট ফেভারিট থাকবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

 

নকআউট পর্যায়ে যাওয়ার জন্য এবং বিশ্বকাপ শিরোপার দিকে একটি বিশাল ধাপ ফেলার পথে এই মেক্সিকোই তাদের সামনে সবচেয়ে বড় বাধা।

 

কাগজে কলমে মেক্সিকোর শক্তিমত্তা আর্জেন্টিনার থেকে অনেকটাই কম হওয়ায় তারা আন্ডারডগ হিসেবেই ম্যাচটি খেলবে এবং আর্জেন্টিনার জন্য যতটুকু সম্ভব তারা ম্যাচটি কঠিন করে তুলতেই চাইবে।

 

অন্ততপক্ষে তারা এটি নিশ্চিত করতে চাইবে যেন তারা কোনো বিশাল ব্যবধানে না হারে, কারণ তেমনটি ঘটলে তাদের গোল ব্যবধানে সেটির বিরূপ প্রভাব পড়তে পারে, যা তাদের পরের রাউন্ডে যাওয়াটাকে আরো কঠিন করে তুলতে পারে।

 

এ ম্যাচে আর্জেন্টিনা চাইবে প্রথম ম্যাচের সবকিছু ভুলে এ ম্যাচে নিজেদের পুরোনো ছন্দে ফিরে আসতে। কেননা এই ম্যাচেও যদি হার বা ড্র করে তাহলে কিছুটা অনিশ্চিত হয়ে যাবে তাদের দ্বিতীয় পর্বে উঠা।

 

এরপর চেয়ে থাকতে হবে অন্যদলের দিকে যেটা অবশ্যই লিওনেল মেসিরা চাইবেন না।

 

অন্যদিকে এবারের উত্তর আমেরিকা বিভাগের বিশ্বকাপ বাছাইপর্বে তেমন একটি বেগ পেতে হয়নি মেক্সিকোকে। এছাড়া প্রথম ম্যাচে পেয়েছিল পোল্যান্ডকে। তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে পয়েন্ট ভাগ করে নিয়েছিল তারা।

 

তাই তারা চাইবেই আর্জেন্টিনার প্রথম ম্যাচের পর আত্মবিশ্বাসে আঘাত পড়া স্থানে চেপে ধরে ম্যাচ থেকে পয়েন্ট বেড় করে আনার। ধারণা করা যায়, জয়ের জন্য আলবেসিলেস্তেরা এই ম্যাচটিতে একটি ডমিনেটিং ভূমিকাই পালন করবে এবং তাদের টেকনিকালি শ্রেয় খেলোয়াড়দের ওপর ভর করে শুরু থেকেই ম্যাচটির নিয়ন্ত্রণ দখল করতে চাইবে।

 

অবশ্যই সবকিছুর মধ্যখানে থেকে কলকাঠি নাড়বেন কিংবদন্তি লিওনেল মেসি। দুই দলের ইতিহাসের দিকে তাকালে, এর আগে বিশ্বকাপে এই দুই দল মোট তিনবার মুখোমুখি হয়েছে একে অন্যের।

 

তার মধ্যে সবকটি ম্যাচেই জয়লাভ করেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকায় মেক্সিকোকে ৩-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

January 2023
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031