বিশ্বের ১৬০টি দেশে কর্মরত প্রায় এক কোটি বাংলাদেশী

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৫

বিশ্বের ১৬০টি দেশে কর্মরত প্রায় এক কোটি বাংলাদেশী

এসবিএন ডেস্ক:
১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতিবছর ১৮ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি এ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

আজ প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছেন।

“বিশ্বময় অভিবাসন, সমৃদ্ধ দেশ, উৎসবের জীবন” এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে সরকার জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে বাংলাদেশের প্রায় এক কোটি কর্মী কর্মরত আছেন। প্রতিবছর গড়ে প্রায় ৫ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হচ্ছে। দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সে অনবদ্য অবদানকে মূল্যায়ন করাই এ দিবসের উদ্দেশ্য। আমরা অবৈধ অভিবাসন বন্ধ করেছি এবং বাংলাদেশ থেকে আর কোন কর্মী অবৈধভাবে বিদেশ গমন করতে পারবে না।

মন্ত্রী সাংবাদিক সম্মেলনে আন্তর্জাতিক অভিবাসী দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, দিবসটি উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার ও জাতীয় দৈনিক সমূহে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ উপলক্ষে দু’দিনব্যাপী র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিশেষ সুভ্যেনিওর প্রকাশ, বিতর্ক প্রতিযোগিতা, অভিবাসন মেলা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কর্মীর সাথে শুভেচ্ছা বিনিময় ইত্যাদি অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

জেলা প্রশাসনের মাধমে দেশের সকল জেলা ও উপজেলায় এবং বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের অংশগ্রহণে এ দিবসটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরো জানান, ১৮ ডিসেম্বর সকাল আটটায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।

এছাড়া সকাল সাড়ে নয়টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অভ্ ফেইমে আলোচনাসভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি, এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

অনুষ্ঠানে প্রবাসী কর্মীদের সাথে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে শুভেচ্ছা বিনিময় এবং অভিবাসন মেলা উদ্বোধন করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com