বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়াল, আক্রান্ত ছাড়িয়েছে ৭০ লাখ

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, জুন ৮, ২০২০

বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়াল, আক্রান্ত ছাড়িয়েছে ৭০ লাখ

বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা ৭০ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ লাখ ৭ হাজার ৯৪৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২ হাজার ৭০৯ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৪১ হাজার ৯৭৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১০ হাজার ৫১৩ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান চার নম্বরে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৭ হাজার ৬২১ জন এবং মৃত্যু হয়েছে ৪০ হাজার ৬২৫ জনের। আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকা দেশ ব্রাজিল মৃত্যুতে রয়েছে তৃতীয় স্থানে। ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬ লাখ ৯১ হাজার ৭৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৩৬ হাজার ৪৫৫ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে সোমবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৪ হাজার ৯৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৮৯৯ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেনও।  ফ্রান্সে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৯১ হাজার ১০২ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৫৮ জন। আর স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪১ হাজার ৫৫০ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের।

অন্য দেশগুলোর মধ্যে মেক্সিকোতেও মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে মোট ১ লাখ ১৭ হাজার ১০৩ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৬৯৯ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। সোমবার সকাল পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৪৮৬ জন এবং মৃত্যু হয়েছে  হাজার ২০৭ জনের।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে রোববার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৪৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ৪২ জনের। সবমিলিয়ে রোববার সকাল ৮টা পর্যন্ত দেশে ৬৫ হাজার ৭৬৯ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৮৮৮ জনের। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৩ হাজার ৯০৩ জন।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031