বেসিক ব্যাংকের সাবেক ৩ কর্মকর্তাকে কারাগারে প্রেরণ

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৬

বেসিক ব্যাংকের সাবেক ৩ কর্মকর্তাকে কারাগারে প্রেরণ

এসবিএন ডেস্ক: ঋণ জালিয়াতির দুই মামলায় বেসিক ব্যাংকের সাবেক ৩ কর্মকর্তাকে কারগারে পাঠিয়েছেন আদালত। পাশাপাশি রিমান্ড শুনানীর জন্য ১১ জানুয়ারি দিন ধার্য করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম কায়সারুল ইসলাম এ আদেশ দেন।

মামলার আসামীরা হলেন, বেসিক ব্যাংকের ডিএমডি ফজলুস সোবহান, মো. সেলিম এবং ডিজিএম শিপার আহমেদ। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের আদালতে হাজির করে দুই মামলায় ৭ দিন করে মোট ১৪ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন।

জানা গেছে, প্রায় ২ হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযাগে ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর মোট ১৫৬ জনের বিরুদ্ধে পৃথক ৫৬টি মামলা করে কমিশন। মামলাগুলোর মধ্যে একাধিক মামলায় এ ব্যাংক কর্মকর্তাদের প্রধান ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে।

এছাড়া বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, সিএজি কার্যালয় ও খোদ বেসিক ব্যাংকের নানা প্রতিবেদনে এ কেলেঙ্কারির সঙ্গে অনেকের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়।

এর আগে বেসিক ব্যাংকে আবদুল হাই বাচ্চু চেয়ারম্যান থাকাকালীন সময় ৪ বছর ৩ মাস সময়ে ৬ হাজার ৬৭৩ কোটি টাকা ঋণ প্রদান করেন।

এর মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকাই নিয়ম ভেঙে ঋণ দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। পরে অনুসন্ধান করে সম্পৃক্ততা না পাওয়ায় বাচ্চুকে বাদ দিয়ে মামলা করে দুদক।

ছড়িয়ে দিন