ঢাকা ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


বৈশ্বিক অর্থনীতিতে ৪৩তম স্থানে বাংলাদেশ

abdul
প্রকাশিত আগস্ট ৪, ২০১৯, ০১:৩৬ অপরাহ্ণ
বৈশ্বিক অর্থনীতিতে ৪৩তম স্থানে বাংলাদেশ

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) নিরিখে বৈশ্বিক অর্থনীতিতে ৪৩তম স্থানে রয়েছে বাংলাদেশ। ২০১৮ সালের হিসাব অনুযায়ী এ তালিকা তৈরি করেছে বিশ্বব্যাংক। তালিকার সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র, এরপরেই রয়েছে চীন।

বিশ্বব্যাংকের হিসাবে ৪৩তম স্থানে থাকা বাংলাদেশের অর্থনীতির পরিমাণ ২৮৬ বিলিয়ন ডলার। ২০১৭ সালে ছিল ২৪৯.৭২৪ বিলিয়ন ডলার।
তালিকা অনুসারে দক্ষিণ এশিয়ার মধ্যে সবার আগে থাকলেও কিছুটা পিছিয়ে পড়েছে ভারত। যুক্তরাজ্য ও  ফ্রান্সের পেছনে পড়ে ভারত নেমে গেছে ৭ম স্থানে। যেখানে গত বছর ষষ্ঠ অবস্থানে থেকে ভারত ফ্রান্সের চেয়ে এগিয়ে ছিল।

ভারতীয় দৈনিক বিজনেস টুডে জানিয়েছে, জিডিপির নিরিখে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। তাদের অর্থনীতির আকার ২০ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার। আর দ্বিতীয় স্থানে থাকা চীনের অর্থনীতির আকার ১৩ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার। আর ৫ ট্রিলিয়ন ডলারের জাপানের অবস্থান তৃতীয় স্থানে।

ভারতের অর্থনীতির পরিমাণ ২ দশমিক ৭৩ ট্রিলিয়ন ডলার। আগের বছর অবস্থান এক ধাপ এগিয়ে থাকলেও জিডিপির পরিমাণ ছিল ২ দশমিক ৬৫ ট্রিলিয়ন ডলার। তবে আকার বাড়লেও ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছে যুক্তরাজ্য ও ফ্রান্স। ২০১৮ সালের হিসাব অনুযায়ী, যুক্তরাজ্যের অর্থনীতির পরিমাণ ২ দশমিক ৮২ ট্রিলিয়ন ও ফ্রান্সের ২ দশমিক ৭৭ ট্রিলিয়ন ডলার।

ইউরোপের দুটি দেশ থেকে মোদির ভারতের পিছিয়ে পড়ার কারণ হিসেবে অর্থনীতিবিদরা ডলারের বিপরীতে রুপির দাম ক্রমাগত পড়ে যাওয়াকে মনে করছেন। ভারতীয় অর্থনীতিবিদদের মতে, ২০১৭ সালে রুপির দাম ৩ শতাংশ বৃদ্ধি পায়, কিন্তু ২০১৮ সালে ৫ শতাংশ পড়ে যাওয়ায় জিডিপির নিরিখে ভারত পিছিয়ে গেছে।

আর ভারতের সঙ্গে বিভিন্ন দিক দিয়ে প্রতিযোগিতা করা পাকিস্তান আছে ৪১তম স্থানে।


সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031