ব্যবসায়ীদের চাপে খুলে দেওয়া হলো শিল্প কারখানা

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২১

ব্যবসায়ীদের চাপে খুলে দেওয়া হলো শিল্প কারখানা

৫ আগস্ট পর্যন্ত কলকারাখানা বন্ধ রাখার কথা থাকলেও ব্যবসায়ীদের দাবির মুখে পিছু হটেছে সরকার। কঠোর বিধিনিষেধের মধ্যে রোববার থেকে গার্মেন্টসহ রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলে দেয়ার কথা জানিয়েছে সরকার।

 

শুক্রবার (৩০ জুলাই) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে রপ্তানিমুখী সব শিল্প প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা বলা হয়েছে।

 

এতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে রোববার অর্থাৎ ১ আগস্ট ভোর ৬টা থেকে রপ্তানিমুখী সব শিল্প ও কলকারখানা আরোপিত বিধিনিষেধের আওতা বহির্ভূত রাখা হলো।

 

গত ১৫ জুলাই মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে দেখা করে পোশাক কারখানা খুলে দেয়ার অনুরোধ জানান ব্যবসায়ীরা। ওই সময় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে চিঠিও দেন তারা।

 

চিঠিতে পোশাকশিল্প মালিকরা বলেছেন, ‘ঈদের ছুটি সংক্ষিপ্ত করে দেশের রপ্তানিমুখী শিল্পকারখানাগুলো যত দ্রুত সম্ভব ঈদের পরে খুলে দিলে দেশের রপ্তানি খাত বহুমুখী বিপর্যয়ের আশঙ্কা থেকে রক্ষা পাবে।’

 

কিন্তু করোনার তীব্র সংক্রমণের মধ্যে তাদের আবেদনে সাড়া দেয়নি সরকার। গত মঙ্গলবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে করোনাবিষয়ক এক সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, ‘আমাদের যে লকডাউন চলছে এটা চলতেই থাকবে। আমাদের যে টার্গেট ৫ আগস্ট পর্যন্ত সেই ৫ তারিখ পর্যন্ত লকডাউন চলবে। যদিও আমাদের শিল্পপতিরা এবং আরও অনেকে রিকোয়েস্ট করেছিলেন, আমরা সেই রিকোয়েস্ট বোধহয় গ্রহণ করতে পারছি না।’

 

তার দুইদিন পর অর্থাৎ বৃহস্পতিবার আবারও গার্মেন্টসসহ সব ধরনের শিল্পকারখানা খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানায় ব্যবসায়ী নেতারা। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ জানান তারা।

 

ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930