ব্যাংকিং প্রতারণার নতুন কৌশলের কথা জানাল পুলিশ

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২১

ব্যাংকিং প্রতারণার নতুন কৌশলের কথা জানাল পুলিশ
তথ্যপ্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনের সাথে বাড়ছে প্রতারণা। এসব প্রতারণায় প্রতিনিয়ত নতুন নতুন কৌশল অবলম্বন করছে প্রতারক চক্র। এবার ব্যাংকিং প্রতারণার নতুন এক কৌশল সম্পর্কে জানিয়েছে পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।
এ ব্যাপারে জনসচেতনতা তৈরির লক্ষ্যে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ থেকে এক শুভাকাঙ্খির অভিজ্ঞতা ফেসবুকে পোস্ট করা হয়েছে।
নিম্নে সেই পোস্টটি অনুরূপ তুলে ধরা হচ্ছে- 
গতকাল প্রায় দুপুর সাড়ে বারোটা নাগাদ অচেনা নম্বর থেকে ফোন এলো। ফোন তুলতেই একজন আপু জানালো- খুব দুঃখিত ভাইয়া, আমি অনলাইনে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করছিলাম, ভুল করে আমার মোবাইল নাম্বারটার জায়গায় আপনার নাম্বারটা দেওয়া হয়ে গেছে। কারণ, আপনার আর আমার মোবাইল নাম্বারটায় অনেক মিল আছে। তাই ভুল করে ফেলেছি। একটু পরেই আপনার মোবাইলে একটা ওটিপি আসবে, প্লিজ ওটা মেসেজ বা রিং করে দেবেন। নতুন করে রেজিস্ট্রেশন করতে গেলে আবার ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে।
আমার মোবাইলে একটু পরেই একটা ওটিপি এলো। সাথে সাথে অন্য আরেকটা নাম্বার থেকে আবার সেই ফোন- ভাইয়া ওটিপিটা এসেছে? প্লিজ আমাকে জানান।
আমি একটু বুদ্ধি খাটিয়ে বললাম আপনার যে নাম্বারটা আমার মত সেটা থেকে একটা কল করুন!
জবাব এলো- ঐ নাম্বারটায় একদম ব্যালেন্স নেই, তাই এই নাম্বার থেকে কল করেছি।
পরক্ষণেই আমার মোবাইলে ব্যাংকের মেসেজ এলো- “আপনি কি আপনার নেট ব্যাংকিং এর পাসওয়ার্ড চেন্জ এর জন্য রিকোয়েস্ট করেছেন? তাহলে পাঠানো ওটিপিটা ব্যাবহার করুন, রিকোয়েস্ট না করে থাকলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন”।
মাথা গরম হয়ে গেলো। সঙ্গে সঙ্গে প্রথম ও দ্বিতীয় নাম্বারে ফোন করলাম, জবাব এলো- সার্ভিস এরিয়ার বাইরে তাই যোগাযোগ সম্ভব নয়।
এটা একটা নতুন ভাবে ব্যাংক জালিয়াতির প্রচেষ্টা। আমি দু’টো নাম্বারই ব্যাংকে জানিয়ে দিয়েছি। তাই, সবার কাছে
সংগৃহীত: Cyber Crime Investigation Division, CTTC, DMP
ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930