ব্যালন ডি’অরের দৌড়ে শীর্ষে আছেন মেসি

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২১

ব্যালন ডি’অরের দৌড়ে শীর্ষে আছেন মেসি

২৮ বছর পর লিওনেল মেসির হাত ধরে বড় কোনো শিরোপা জিতেছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার ট্রফি জয়ে চার গোল ও পাঁচ অ্যাসিস্টে জাতীয় দলের জার্সিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। সাবেক ক্লাব বার্সেলোনার হয়েও উজ্জ্বল ছিলেন এই মহাতারকা। আর তাই সপ্তমবারের মতো ফিফা ব্যালন ডি’অর জেতার অন্যতম দাবিদার ভাবা হচ্ছে তাকে।

 

তবে ফুটবলারের জন্য সর্বোচ্চ সম্মানজনক ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণা যেহেতু আগামী ডিসেম্বরের আগে হচ্ছে না, তাই আগামী কয়েক মাসে সেরা খেলোয়াড়দের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা জমবে চরমে। ‘ব্যালন ডি’অরের দৌড়ে কে এগিয়ে’, এ শিরোনামে সোমবার (২০ সেপ্টেম্বর) একটি প্রতিবেদন প্রকাশ করেছে ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোল ডট কম। সময় নিউজের পাঠকদের জন্য সেরা আট খেলোয়াড়ের আদ্যোপান্ত তুলে ধরা হলো-

 

ব্যালন ডি’অরের দৌড়ে প্রত্যাশিতভাবেই এবার শীর্ষে আছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। চলতি ২০২১ মৌসুমে ৩৬ গোল, ১৪ এসিস্ট, আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা এবং বার্সেলোনার কোপা দেল রে জয়। দারুণ সময় কেটেছে ক্ষুদে এই ফুটবল জাদুকরের। তাই এখন থেকেই বলা হচ্ছে সপ্তম বারের মতো ফুটবলের ব্যক্তিগত সর্বোচ্চ এ পুরস্কার উঠছে মেসিরই হাতে।

 

তবে নতুন ক্লাব পিএসজির হয়ে এখনো ছন্দহীন মেসি। তিন ম্যাচ খেলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাননি। আর তাই প্রতিদ্বন্দ্বিতায় লেওনডস্কি-জর্জিনহোসহ অন্যদের সুযোগ আরও জোরালো হয়েছে।

 

 

মেসির পর দ্বিতীয় অবস্থানে আছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা ফুটবলার রবার্ট লেওনডস্কি। চলতি বছরে সর্বোচ্চ ৪৫ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন তিনি। এছাড়া বুন্দেসলিগা, ক্লাব ওয়ার্ল্ড কাপ এব ডিপিএল সুপারকাপ জয়ের রেকর্ডও রয়েছে। আর তাই বলাই যায়, আগামী কয়েক মাসে মেসির সঙ্গে জোরালো টক্কর হবে এই পোলিশ এবং বায়ার্ন তারকার।

 

 

তৃতীয় অবস্থানে চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো। জাতীয় দলের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি। চলতি মৌসুম ৫ গোল এবং ২ এসিস্ট রয়েছে তার।

 

 

চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে চেলসির এন’গোলো কান্তে এবং রোমেলু লুকাকু। কান্তের ঝুলিতে আছে ১ গোল, ১ এসিস্ট এছাড়া চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জয়ের রেকর্ড। অন্যদিকে, লুকাকু ২৯ গোল, ৮ এসিস্টের পাশাপাশি জিতেছেন সিরি’আ শিরোপাও।

 

 

৪১ গোল ও ১৩ এসিস্টে ষষ্ঠ অবস্থানে ব্রুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হল্যান্ড। আর পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ৩৩ গোল, ১১ এসিস্ট, কাপ দে ফ্রান্স এবং ট্রপি দে চ্যাম্পিয়ন্স জিতে আছেন সপ্তম অবস্থানে। পাশাপাশি ৩৩ গোল ও ৪ এসিস্টে অষ্টম অবস্থানে ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

ছড়িয়ে দিন