ব্লগার রাজীব হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড, ৬ জনের জেল

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৫

ব্লগার রাজীব হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড, ৬ জনের জেল

এসবিএন ডেস্ক: আলোচিত গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার রাজীব হয়দার শোভন হত্যা মামলায় ২ জনকে মৃত্যুদণ্ড এবং ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি আসামিদের অর্থদণ্ডও করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এর বিচারক সাঈদ আহমেদ ৭ আসামির উপস্থিতি এ রায় ঘোষণা করেন।

এর আগে, গত সোমবার আসামি ও রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ আদালত রায়ের জন্য এ দিন ধার্য করেন। মামলাটিতে চার্জশিটভুক্ত ৫৫ জন সাক্ষীর মধ্যে ৩৩ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- ফয়সাল বিন নাইম ওরফে দ্বীপ এবং রেদোয়ানুল আজাদ রানা (পলাতক)। যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে মাকসুদুল হাসান অনিককে। অনিককে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছর কারাদণ্ড।

১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে তিনজনকে। এরা হলেন- নাঈম সিকদার ওরফে ইরাদ, এহসানুর রেজা রুম্মান ও নাফির ইমতিয়াজ। অন্য আসামিদের মধ্যে মুফতি জসীম উদ্দিন রাহমানীকে পাঁচ বছরের কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাস কারাদণ্ড দেওয়া হয়েছে। সাদমান ইয়াছির মাহমুদকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাকে দুই হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

মামলার অভিযোগপত্র থেকে জানা গেছে, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি বাসায় ফেরার পথে পল্লবীর কালশীর পলাশনগরে দুর্বৃত্তের হামলায় নিহত হন রাজীব। ওই ঘটনায় রাজীবের বাবা ডা. নাজিম উদ্দীন পল্লবী থানায় একটি হত্যা মামলা করেন।

এরপর ২০১৪ সালের ২৯ জানুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক নিবারণ চন্দ্র বর্মণ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

ছড়িয়ে দিন