‘ব্লু-ইকোনোমি বাস্তবায়নে চাই ফলপ্রসূ নীতি’

প্রকাশিত: ৭:৫১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৬

‘ব্লু-ইকোনোমি বাস্তবায়নে চাই ফলপ্রসূ নীতি’

এসবিএন ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জানিয়েছেন, সমুদ্র সম্পদের দক্ষ ব্যবহারের মাধ্যমে ‘ব্লু ইকোনমি’ কার্যকর বাস্তবায়ন এখন সময়ের দাবি। এ সময় রাষ্ট্রপতি আঞ্চলিক অর্থনীতির উন্নয়নে সমুদ্র অর্থনীতি বা ‘ব্লু ইকোনোমি’ বাস্তবায়নে জাতীয়, উপ-আঞ্চলিক ও আঞ্চলিক পর্যায়ে ফলপ্রসূ নীতি প্রণয়নের আহ্বান জানান।

আজ সোমবার রাজধানীর একটি হোটেলে ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের (আইওএনএস)’ পঞ্চম দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনকালে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, আঞ্চলিক অর্থনীতির উন্নয়নে এ লক্ষ্যে জাতীয়, উপ-আঞ্চলিক, ও আঞ্চলিক পর্যায়ে প্রয়োজনীয় ফলপ্রসূ নীতিমালা প্রণয়ন আবশ্যক। তিনি বলেন, আমি বিশ্বাস করি নীতি নির্ধারণের প্রয়োজনীয় কার্যক্রমের ডায়ালগ প্ল্যাটফর্ম হিসেবে আইওএনএসকে আমরা ব্যবহার করতে পারব। ভূ-সীমানা আমাদের আলাদা করে রাখলেও, নৌ যোগাযোগের বন্ধুত্ব একত্রিত করে রাখতে পারে।

সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতি অনুষ্ঠানে স্মারক ডাকটিকেট ও খাম অবমুক্ত করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবীব, আইওএনএসের বিদায়ী চেয়ারম্যান অস্ট্রেলিয়া নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল টিম ব্যারেট।

সম্মেলনে অংশ নিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, আইওএনএসভুক্ত দেশগুলোর ১৩টি নৌবাহিনীর প্রধানসহ ৩১টি দেশের প্রতিনিধি, বাংলাদেশের সেনা ও বিমানবাহিনীর প্রধান, বিভিন্ন দেশের মেরিটাইম সিকিউরিটি এজেন্সির প্রধান।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com