বড় জয় পেয়েছে শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২২

বড় জয় পেয়েছে শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি

উত্তরসূরি ফুমিও কিশিদার নেতৃত্বে জাপানের উচ্চকক্ষের নির্বাচনে বড় জয় পেয়েছে শিনজো আবের দল ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও তাদের জোট।

 

 

সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যাকান্ডের মাত্র দুইদিন পরই রোববার (১০ জুলাই) জাপানের সংসদের উচ্চকক্ষের ২৬তম নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

 

এই নির্বাচনের পর উচ্চকক্ষে ক্ষমতাসীন এলডিপির সংখ্যাগরিষ্ঠতা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছিল। দলটিতে দীর্ঘদিন ধরে শিনজ়ো আবের প্রভাব বজায় ছিল।

 

 

এই ধারণা সত্য প্রমাণ করে লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট নির্বাচনে বিশাল জয় অর্জন করেছে। দলটি জোট শরিক কোমেইতো দলের সাহায্য ছাড়াই শূন্য আসনগুলোর অর্ধেকেরও বেশি জয় করতে সক্ষম হয়।

 

 

রোববার (১০ জুলাই) রাতে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, এমন জয়ের জন্য তিনি কৃতজ্ঞ। তিনি মহামারি, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং জীবনযাপনের ব্যয় বৃদ্ধিসহ দেশ যেসব বড় সমস্যার মুখোমুখি তা মোকাবিলার অঙ্গীকার করেন।

 

 

জাপানের অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করতে অঙ্গীকারও করেন তিনি।

 

এদিকে, প্রধান বিরোধী দল ‘দ্য কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি’ তাদের নতুন দলনেতা ইযুমি কেনতার নেতৃত্বে উচ্চকক্ষে তাদের আসন হারিয়েছে।

 

 

ইযুমি কেনতা বলেন, ‘আমাদের দলের সমর্থনের হার এখনও নিম্ন থাকায় আমাদের আরও কাজ করতে হবে এবং পুনরায় সমর্থন অর্জন করতে হবে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829