ভূমিকম্পে বংশালে হেলে পড়েছে ভবন, শাঁখারীবাজারে ফাঁটল

প্রকাশিত: ৮:৫৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ৪, ২০১৬

ভূমিকম্পে বংশালে হেলে পড়েছে ভবন, শাঁখারীবাজারে ফাঁটল

এসবিএস ডেস্ক: আজ ভোর রাতে ভূমিকম্পের পর ঢাকার বংশাল থানার একটি ছয়তলা ভবন হেলে পড়েছে; ফাটল দেখা দিয়েছে শাঁখারীবাজারের একটি বাসায়।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা ব্রজেন কুমার সরকার জানান, সোমবার সকালে খবর পেয়ে বংশালে মাজেদ সরদার রোডের ওই ছয়তলা ভবনে লোক পাঠানো হয়।

ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক আবদুল হালিম ঘটনাস্থল থেকে বলেন, এখানে দুই ভবনের মাঝে চার ইঞ্চির মতো ফাঁকা ছিল। ভূমিকম্পের ফলে একটি অংশ পাশের ভবনে লেগে গেছে। তবে আমরা বড় কোনো ঝুঁকি দেখছি না।

রাজউককে খবর দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, তাদের প্রকৌশলীরা এসে পরবর্তী পরীক্ষা-নিরীক্ষা করবে।

সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের কলোনির মধ্যে ওই ভবনের পূর্ব ও পশ্চিম দিক ফাঁকা। দক্ষিণের একটি অংশ পাশের আরেকটি ভবেনের সঙ্গে লেগে আছে।

তবে বড় কোনো ঝুঁকির আশঙ্কা না থাকায় ওই ভবনের বাসিন্দাদের সরানো হয়নি বলে আবদুল হালিম জানান।

ভূমিকম্পের পর শাঁখারীবাজার এলাকার ৬২ নম্বর হোল্ডিংয়ে পুরনো এক বাসায় ফাটল দেখা দেওয়ার খবর পেয়ে সেখানেও লোক পাঠানো হয় বলে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা ব্রজেন কুমার সরকার জানান।

কোতোয়ালি থানার এসআই আবদুল আজিজ বলেন, তিনতলা ওই ভবনে ফাটল ধরেছে। ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হলেও তিনটি পরিবার সেখানে বসবাস করে।

বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, পারিবারিক সূত্রে ওই ভবনের মালিক মোট ২২ জন। এদের মধ্যে চারটি পরিবার এখনও সেখানে বসবাস করছে। ভবনের অবস্থা খারাপ হওয়ায় বাকিরা অন্য জায়গায় চলে গেছে।

বাড়ি ভেঙে ফেলা হচ্ছে না কেন জানতে চাইলে তিনি ক্ষোভের সঙ্গে বলেন, হেরিটেজের কথা বলে ভাঙতে দিচ্ছে না। এটা কী রাজবাড়ি? এটা তো সাধারণ একটি ভবন। চারপাশে নতুন সব ভবন হয়েছে। শুধু আমাদেরকে ভাঙতে দিচ্ছে না।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) প্রাথমিকভাবে এ কম্পনের মাত্রা ৬ দশমিক ৮ জানায়। কিন্তু এক ঘণ্টা পর সংস্থাটি জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭।

ভূমিকম্পটির কেন্দ্র ছিল ঢাকা থেকে ৩৫১ কিলোমিটার দূরে ভারতের মণিপুর রাজ্যের ইম্ফলে ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে। এ ছাড়া ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, বগুড়া, নওগাঁসহ দেশের বিভিন্ন এলাকা থেকেও ভূমিকম্পের খবর জানা যায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com