ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহযোগিতা নেয়া হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, মার্চ ১, ২০২০

ভূমিকম্প সহনীয় ভবন   নির্মাণে  জাইকার  সহযোগিতা নেয়া হবে                                                    :  ত্রাণ প্রতিমন্ত্রী

কামরুজ্জামান হিমু

 দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন,দুর্যোগ সহনীয়  জাতি গঠনে কাজ করছে সরকার । তিনি বলেন, ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবেলায় ভূমিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো  নির্মাণে জাপান সরকার ও জাইকার আর্থিক ও কারিগরি  সহযোগিতা  নেয়া হবে ।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২০ উপলক্ষে ভূমিকম্পে করণীয় বিষয়ে গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন । 
 প্রতিমন্ত্রী বলেন ভৌগলিক  অবস্থানগত কারণে  বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ । মাঝারি থেকে বড় মাত্রার ভূমিকম্প হলে যে ধ্বংসযজ্ঞ হবে তা কল্পনাতীত এবং ইহা কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যন্ত কঠিন হবে । তাই ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই । এ কার্যক্রম বাস্তবায়নে সরকার একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে । এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলোকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে । এ লক্ষ্যে আমাদের দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে যেন তারা ভূমিকম্প সহনীয় ভবন , স্থাপনা ও অবকাঠামো  নির্মাণে কার্যকর ভূমিকা রাখতে পারেন। ।
  অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন । 

ছড়িয়ে দিন