ভূমি অফিসের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ করবে কৃষক সমিতি

প্রকাশিত: ১:১০ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

ভূমি অফিসের  দুর্নীতির বিরুদ্ধে  বিক্ষোভ করবে কৃষক সমিতি

পল্লী বিদ্যুৎ ও ভূমি অফিসের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে ১৭ সেপ্টেম্বর সারাদেশের সব উপজেলায় ঘেরাও বিক্ষোভ কর্মসূচি পালন করবে কৃষক সমিতি ।

আজ বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি এস এম এ সবুর এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন। সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহসভাপতি নিমাই গাঙ্গুলী, সুকান্ত শফি চৌধুরী কমল, সহসাধারণ সম্পাদক আবিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, সদস্য লাকী আক্তার।

সভায় ভূমি সংস্কার এবং পল্লী বিদ্যুতের অনিয়ম দুর্নীতি নিয়ে ব্যাপক আলোচনা হয়। নেতৃবৃন্দ বলেন, টিআইবির গবেষণা অনুযায়ী বর্তমানে দুর্নীতির শীর্ষে অবস্থান করছে উপজেলা ভূমি অফিস আর দ্বিতীয় অবস্থানে রয়েছে পল্লী বিদ্যুৎ। ভূমি অফিসের কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে শুরু হলেও দুর্নীতি কমছে না। তাছা এটি প্রতিরোধে কার্যকর উদ্যোগ ও পর্যাপ্ত জবাবদিহীতা নেই। এই খাতে দুর্নীতির দরুণ সরাসরি ভুক্তভোগী হচ্ছেন কৃষক। তাই কৃষকের দুর্দশা প্রতিরোধে ভূমি অফিসের লাগামহীন দুর্নীতি এবং পল্লীবিদ্যুতের দুর্নীতি নিয়ে দেশব্যাপী আন্দোলন গড়ে তুলবে বাংলাদেশ কৃষক সমিতি। এই লক্ষ্যে আগামী ১৭ সেপ্টেম্বর, ২০১৮ দেশব্যাপী উপজেলায় উপজেলায় বিক্ষোভ সমাবেশ এবং স্মারকলিপি প্রদান করবে বাংলাদেশ কৃষক সমিতি।

সভায় আরও বলা হয়, গত আট মাস ধরে গ্যাস সরবরাহের ঘাটতি দেখিয়ে দেশের সর্ববৃহৎ যমুনা সার কারখানা বন্ধ রয়েছে। এত দীর্ঘ সময় ধরে এই কারখানা বন্ধ করে কৃত্রিমভাবে সারের সংকট সৃষ্টি করে বিদেশ থেকে নিম্নমানের আমদানি করা সার কৃষকদের ঘাড়ে চাপিয়ে দেয়ার চেষ্টা করছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ছিল ইরি-বোরো মৌসুম। এ সময় কৃষকের পর্যাপ্ত সার প্রয়োজন থাকলেও বিদেশ থেকে আমদানি করা পচাগলা সার কৃষকের মধ্যে সরবরাহ করা হয়েছে। গত আট মাস পার হয়ে গেলেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করে নাই। কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের বৃহৎ এই সার কারখানা বন্ধ হয়ে গেলেও কোন বক্তব্য পাওয়া যায়নি। দুর্বৃত্তদের কারণে কৃষিভিত্তিক দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলো আজ হুমকির পথে। সভায় নেতৃবৃন্দ অবিলম্বে যমুনা সার কারখানা খুলে দেয়ার আহবান জানান।