ভূমি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পেলেই ব্যবস্থা: ভূমি সচিব

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৯

ভূমি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পেলেই ব্যবস্থা: ভূমি সচিব


মোঃ আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার:

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেছেন, ভূমির কোন কাগজপত্র পেতে যেনো জনগণের কোন ধরণের দূর্ভোগ পোহাতে না হয়। এসব দূর্ভোগের অভিযোগ পেলেই সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তাদের বিরোদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারী করেন তিনি। মন্ত্রনালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী প্রতিটি কাজ করতে হবে। যাতে কেউ আপনার কাজ নিয়ে প্রশ্ন তুলতে না পারে। স্বচ্ছতা এবং জবাবদিহিতার মানুষিকতা নিয়ে কর্মস্থলে দায়িত্ব পালন করবেন। জনগণের দৌরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দেয়ার জন্য যা যা প্রয়োজন তাই করতে হবে এবং প্রয়োজনে মাঠে গিয়ে কাজ করতে হবে। আজকের এই অনুষ্ঠানে ভুমি সংক্রান্ত বিষয়ের উপর যারা বক্তব্য দিয়েছেন সে বিষয়ে আমি নোট নিয়েছি, এগুলো সব সত্য।
তিনি বলেন, ৩০ লক্ষ শহীদের রক্ত আর দু’লক্ষ মা-বোনের ইজ্জতের বিণিময়ে আমাদের প্রিয় মাতৃভূমি স্বাধীন হয়েছে। মুক্তিযোদ্ধারা দেশ এবং জাতির জন্য জীবন দিয়েছেন। তারা নিজের পরিবার নিয়ে কখনো চিন্তা করেননি। ডিসেম্ববরের মধ্যেই ভূমির সকল কাগজপত্র অনলাইনে নিয়ে আসতে হবে।
সোমবার (২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মৌলভীবাজার জেলা প্রশাসন র্কতৃক আয়োজিত সরকাারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে স্বচ্ছ, দক্ষ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা বিষয়ে শুদ্ধাচার ও উত্তম চর্চা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন এর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, সাবেক অতিরিক্ত সচিব বনমালী ভৌমিক, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. ফজলুল আলী, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মামুনর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক, জেলা সমাজ সেবা কর্মকর্তা আদিল মুত্তাকিন, মৌলভীবাজার প্রেসক্লাব সভাপতি আব্দুল হামিদ মাহবুব, কুলাউড়া উপজেলা চেয়ারম্যান এ কে এম শফি আহমদ সলমান, বীর মুক্তিযোদ্ধা বলরাম নাথ, ও বকশি ইকবাল আহমদ প্রমুখ।
ভুমি সচিব আরও বলেন, সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন বৃদ্ধি করেছে সরকার। তারপরও কেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা দূর্নীতিতে জড়াবেন। সহকারি কমিশনারদের উদ্দ্যেশে বলেন, নামজারী পর্চা পেতে জনগণ যাতে হয়রানির শিকার না হয়। এধরণের কোন অভিযোগ যাতে জনগণের কাছ থেকে না আসে। অভিযোগ আসলে মন্ত্রণালয় অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
বক্তব্যের মধ্যে প্রশিক্ষণে অংশ নেয়া কর্মকর্তাদের পাশে গিয়ে তিনি জানতে চান প্রজাতন্ত্রের মালিক কে সরকার না জনগন। তাই সবাইকে মালিকের সেবা করতে হবে। অনেক সরকারি কর্মকর্তা মনে করেন প্রজাতন্ত্রের মালিক নিজেরাই। এধরণের কর্মকর্তা দেশের জন্য, জনগণের জন্য ভালো নয়।
তিনি আরোও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ ডিজিটাল বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে, ২০২১ সালের মধ্যে অবশ্যই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, সকল কর্মকর্তাকে সঠিক সময়ে অফিসে উপস্থিত হতে হবে। মানুষের সাথে মিশতে হবে। কেউ কোন সমস্যা নিয়ে আসলে তার সমস্যার সমাধান করে দিতে হবে।
অনুষ্ঠানের শেষের দিকে প্রধান অতিথি কর্মশালায় উপস্থিত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শপথ বাক্য পাঠ করান।
অনুষ্ঠানে ভ’মি সচিবের দৃষ্টি আকর্ষণ করে বক্তারা মৌলভীবাজার জেলার ভুমি সমস্যার সমাধানের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।
এছাড়াও এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারী, উপজেলা নির্বাহি অফিসার, সহকারি কমশিনার, জেলার সকল পর্যায়ের ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক বৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031