ভেঙ্গে যাচ্ছে সিলেট জেলা বিএনপি!

প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, মে ২১, ২০১৯

ভেঙ্গে যাচ্ছে সিলেট জেলা বিএনপি!

মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার :

সিলেট জেলা বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি আর থাকছে না। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ভেঙ্গে দেয়া হচ্ছে এই কমিটি। নতুন কমিটি গঠনের আগে হচ্ছে আহবায়ক কমিটি। এছাড়া পরবর্তী করণীয় নির্ধারণে ডাকা হয়েছে জরুরি বৈঠকও।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, খুব শিগগিরই কমিটি ভেঙ্গে দেয়া হবে। এরপর গঠন করা হবে আহবায়ক কমিটি। আহবায়ক কমিটি খুব সম্ভবত তিন মাস সময় পাবে সম্মেলন আয়োজনের জন্য।

গঠনতন্ত্র অনুসারে সম্মেলনের মাধ্যমেই নতুন কমিটি গঠন করা হবে।
সিলেট জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি। সেদিন কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে আবুল কাহের চৌধুরী শামীম সভাপতি, আলী আহমদ সাধারণ সম্পাদক ও এমরান আহমদ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। প্রায় ১৪ মাস পর, ২০১৭ সালের ২৬ এপ্রিল গঠন করা হয় পূর্ণাঙ্গ কমিটি। কমিটি গঠনে লঙ্ঘন করা হয় গঠনতন্ত্র। ১৫১ সদস্যবিশিষ্ট কমিটি হওয়ার নিয়ম থাকলেও করা হয় ২৮১ সদস্যের।

পূর্ণাঙ্গ কমিটি গঠনের দিন থেকে শুরু হয় কমিটির মেয়াদ। গেল ২৬ এপ্রিল দুই বছরের এ কমিটির মেয়াদ শেষ হয়েছে।

বিএনপি সূত্রে জানা গেছে, ৫ মে কার্যনির্বাহী পরিষদের বৈঠক ডাকে জেলা বিএনপি। বৈঠকে সিদ্ধান্ত হয়, সিলেট জেলা বিএনপি সংগঠনকে গতিশীল করার প্রক্রিয়া শুরু করবে ওয়ার্ড পর্যায় থেকে। ওয়ার্ড কমিটির পর হবে ইউনিয়ন কমিটি, এরপর উপজেলা ও পৌরসভা ইউনিটের কমিটি শেষে হবে জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি। তবে এবার তারেকের নির্দেশনা মেনে কমিটির সদস্য সংখ্যা হবে গঠনতন্ত্র অনুসারেই।

এদিকে, সিলেট জেলা বিএনপির কর্মপরিকল্পনার একটি রূপরেখা গত ১৫ মে তারেক রহমানের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।

তিনি জানিয়েছেন, পরবর্তী করণীয় নির্ধারণে আগামীকাল জেলা বিএনপির জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন যোগ দিয়ে নির্দেশনা দেবেন। বৈঠকে জেলা বিএনপির কার্যনির্বাহী কমিটির সকল সদস্য, জেলা বিএনপির আওতাধীন সকল উপজেলা ও পৌর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক এবং জেলা বিএনপির আওতাধীন সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ উপস্থিত থাকবেন।

Calendar

February 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  

http://jugapath.com