ঢাকা ১২ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


ভোলার সহিংসতা প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি

redtimes.com,bd
প্রকাশিত অক্টোবর ২৬, ২০১৯, ০২:৫৩ অপরাহ্ণ
ভোলার সহিংসতা  প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি

সাম্প্রদায়িক সংঘাতের ঘটনায় ভোলা জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

৩ সদস্যের তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগ ভোলার উপ-পরিচালক মামুদুর রহমান শনিবার সকালে জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিকের কাছে ১৫ পৃষ্ঠার এ প্রতিবেদন জমা দেন।

মামুদুর রহমান বলেন, তিনদিন মেয়াদের কমিটির গত বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। পরে তারা জেলা প্রশাসকের কাছ থেকে দুই দিন সময় বাড়িয়ে পঞ্চম দিনে তা জমা দিলেন।

প্রতিবেদনে কী আছে- সাংবাদিকেরা জানতে চাইলে তিনি বলতে রাজি হননি। তিনি বলেন, না বলার বিষয়ে ‘উচ্চ আদালতের বাধ্যবাধকতা’ রয়েছে।

কমিটির বাকি সদস্যরা হলেন ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) আতাহার মিয়া ও সদর সারকেল অতিরিক্ত পুলিশ সুপার মহসিন আল ফারুক।

একই ঘটনায় পুলিশও আরেকটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির প্রধান হলেন বাহিনীর বরিশাল রেঞ্জের ডিআইজি। এই কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এক হিন্দু তরুণের ফেইসবুক আইডি ‘হ্যাক করে অবমাননাকর’ বক্তব্য ছড়ানোর পর ‘মুসলিম তাওহিদী জনতা’র ব্যানারে গত রোববার ভোলার বোরহানউদ্দিন উপজেলা শহরে সমাবেশ ডাকা হয়।

সেখান থেকে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায় কয়েকশ মানুষ। দফায় দফায় সংঘর্ষে এক মাদ্রাসাছাত্রসহ চারজন নিহত হন; আহত হন ১০ পুলিশসহ শতাধিক।

পরে স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, গত শুক্রবার বিকালে ওই তরুণের ফেইসবুক আইডি থেকে কুরুচিপূর্ণ একটি মেসেজ তার কয়েকজন ফেইসবুক বন্ধুর কাছে যায়।

এক পর্যায় কয়েকটি আইডি থেকে ‘মেসেজটির স্ক্রিনশট ফেইসবুকে ছড়ানো’ হয়। এরপর বিষয়টি এলাকায় জানাজানি হলে ‘ফেইসবুকে প্রতিবাদ শুরু হয়।’এ অবস্থায় সন্ধ্যার পর ওই তরুণ বোরহানউদ্দিন থানায় জিডি করতে যায় বলে জানায় পুলিশ।

সেই হিন্দু যুবক বিপ্লবচন্দ্র বৈদ্য শুভসহ ৫জনকে সংঘাতের দুই মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নিয়েছে পুলিশ।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031