ভ্রমণে বমি এড়াতে যা করণীয়

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৬

ভ্রমণে বমি এড়াতে যা করণীয়

এসবিএন হেলথ ডেস্ক: অনেকেরই বাস, ট্রেন কিংবা লঞ্চে ভ্রমণের সময় বমি ভাব ও মাথা ঘোরার সমস্যা হয়। এটাকে বলা হয় মোশন সিকনেস বা গতির অসুস্থতা। গতির (ভ্রমণ) জন্য কানের ভেসটিবুলার অংশের সমস্যার ফলে এই অবস্থা হয়। এ ধরনের সমস্যা ভ্রমণকে কষ্টদায়ক করে তোলে।

জেনে নিন ভ্রমণের সময় বমি এড়াতে যা যা করণীয়।

১. হালকা জামাকাপড় পরিধান করুন।

২. ভ্রমণের আগে চর্বি বা তৈলাক্ত এবং মশলা জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৩. ভ্রমণে একটু পর পর পানি খান।

৪. যাদের রক্তচাপ কম বা লো ব্লাডপ্রেসার তারা ভ্রমণে ওরস্যালাইন বা ডাবের পানি খেতে পারেন।

৫. ভ্রমণের সময় লেবু, তেঁতুল ইত্যাদি সঙ্গে রাখুন।

৬. যেদিকে ভ্রমণ করবেন তার বিপরীত দিকে বসা থেকে বিরত থাকুন।

৭. বাসের পিছনের সিটে বসা এড়িয়ে চলুন।

৮. বেশি খারাপ লাগলে চোখ বন্ধ করে রাখুন।

৯. গাড়ির জানালাটি খোলা রাখুন এতে ফ্রেশ ঠান্ডা বাতাস গাড়িতে প্রবেশ করার সুযোগ পাবে।

১০. এক চা চামচ আদার রস এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে ভ্রমণের আগে পান করুন।

১১. যষ্টিমধু আপনার বমি বমি ভাব দূর করে দিতে সাহায্য করে থাকে। এর অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান বমি বমি ভাব দূর করে ক্লান্তি দূর করে থাকে। আধা গ্লাস পানির মধ্যে এক চা চামচ যষ্টিমধু মিশিয়ে জ্বাল দিন। পাঁচ মিনিট জ্বাল দিন। তারপর ছেঁকে এটি ভ্রমণের আগে পান করে নিন।