মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় করণীয় বিষয়ক পর্যালোচনা সভা-

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, মে ২৫, ২০২২

মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় করণীয় বিষয়ক পর্যালোচনা সভা-

ডা. আজাদ খান, জামালপুর জেলা প্রতিনিধিঃ

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’ র আয়োজনে অদ‍্য মঙ্গলবার (২৪ মে) শান্তি নিকেতন, জলছত্র, মধুপুর হলরুমে মধুপুর শালবন ও বনবাসীদের অধিকার রক্ষায় আদালতের নির্দেশনা বাস্তবায়নের চিত্র ও করণীয় বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্টিত হয়েছে

এসিডিপি, সভাপতি মি. অজয় এ মৃ এর
সভাপতিত্বে সভায় সন্মানিত অতিথি
হিসাবে উপস্থিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক।

অন‍্যান‍্যদের মধ‍্যে আরো উপস্থিত ছিলেন – মধুপুরের অরণখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আঃ রহিম, মধুপুর প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান, আচিক মিচিক সোসাইটির নির্বাহী পরিচালক সুলেখা ম্রং প্রমুখ ।

পর্যালোচনা সভায় রিসোর্স পার্সনের দায়িত্ব পালন করেন, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক ।

সভায় শুভেচ্ছা বক্তব্য সহ বিষয়বস্তুর উপর আলোচনা করেন বেলার বিভাগীয় সমন্বয়কারী গৌতম চন্দ্র চন্দ ।

ধারণা পত্র সহ মাল্টিমিডিয়ার মাধ্যমে বনের বর্তমান চিত্র সহ বনের তথ্য সমূহ উপস্থাপন করেন, পর্যালোচনা সভার রির্সোস পার্সন ও জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে অংশগ্রহনকারীগণ তাদের মতামত পেশ করেন এবং দলীয় আলোচনার মাধ্যমে রায় বাস্তবায়নের ক্ষেত্রে বর্তমান এবং ভবিষ্যৎ করণীয় বিষয় সমূহ তুলে ধরেন।

অতিথি বৃন্দ তাদের বক্তব্যে মধুপুর শালবন রক্ষা ও সংরক্ষণে আদালতের রায় জরুরী ভিত্তিতে বাস্তবায়নের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে গুরুত্ব আরোপ করেন ।
আদালতের রায় দ্রুত বাস্তবায়ন না হলে ,মধুপুরের বন সহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। পরিবেশ বিপন্ন হবে। বনে বংশ পরম্পরায় বসবাসকারী আদিবাসীদের জীবন জীবিকার নিরাপত্তা নিশ্চিত করে, ভূমির অধিকার প্রদানে রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে।
তারা দ্রুত রায় বাস্তবায়নের দাবি জানান।

 

সভার সভাপতি মি.অজয় এ মৃ বলেন বেলা দীর্ঘদিন যাবৎ পরিবেশ ,প্রকৃতি, বন সুরক্ষা ও আদিবাসীদের স্বার্থে কাজ করে যাচ্ছে ।
এ জন্য বেলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আদালতের রায় আমাদের ভরসা। যেভাবে বন উজার হচ্ছে এখন জরুরি ভাবে আদালতের রায় বাস্তবায়ন প্রয়োজন। এ ক্ষেত্রে বেলার সহযোগিতা লাগবে।
বেলা মামলার রায় বাস্তবায়নকারী সংশ্লিষ্ট দপ্তর সমূহকে ১১ জানুয়ারি ২০২২ তারিখ নোটিশ অব ডিমান্ড ফর জাস্টিস প্রদান করেছে যা ফলপ্রসূ একটি উদ্যোগ।

আজকের এই সভার আলোচনার বিষয় গুলো প্রশাসনের দৃষ্টি গোচর হবে। ফলে মধুপুর শালবন রক্ষা ও সংরক্ষণে আদালতের রায় যথাযথভাবে দ্রুত বাস্তবায়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930