মধ্যরাতে উত্তাল ঢাবির দুই ছাত্রী হল

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৮

মধ্যরাতে উত্তাল ঢাবির দুই ছাত্রী হল

সাদ্দাম হোসেন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বেগম রোকেয়া হল এবং শামসুন্নাহার হলের আবাসিক শিক্ষার্থীরা গতকাল বুধবার (৪ই জুলাই) মধ্যরাতে হলের মধ্যে বিক্ষোভ মিছিল করেছে। কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের বর্বরোচিত হামলা, আন্দোলনে নেতৃত্বদানকারী নেতাদের গ্রেপ্তার ও রিমান্ডে নেয়া ও প্রেসক্লাবের সামনে নাগরিক সমাবেশে ঢাবি শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদ জানিয়ে তারা এ বিক্ষোভ মিছিল করে। এসময় হলের আবাসিক শিক্ষার্থীরা হলের সামনের উন্ম্ক্তু মাঠে একত্রিত হয়ে সমস্বরে স্লোগান দিতে থাকে এবং বিক্ষোভ প্রদর্শন করে।
বিক্ষোভরত ছাত্রীরা বলেন, কোটা সংস্কার আন্দোলন একটি যৌক্তিক আন্দোলন। এ আন্দোলনের দাবিগুলো পুরোপুরি যৌক্তিক। কিন্তু এই যৌক্তিক আন্দোলনকে দমানোর জন্য ছাত্রলীগ নেতাকর্মীরা আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলা করে, তারা আন্দোলনে ছাত্রীদের যৌন নিপীড়ন করেছে। আন্দোলনে ছাত্রলীগ ক্যাম্পাসের শিক্ষার্থীদের মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছে। পুলিশ আন্দোলনকারীদের আটক করে রিমান্ডে নিয়েছে। যা খুবই নিন্দনীয়। বিক্ষোভরত ছাত্রীরা আন্দোলনকারী যাদেরকে আটক করা হয়েছে অবিলম্বে তাদের মুক্তি এবং ছাত্রলীগের যেসব নেতাকর্মীরা এরকম বর্বরোচিত হামলা চালিয়েছে তাদের শাস্তির দাবি জানান।
উল্লেখ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে নতুন কর্মসূচি দেয়ার জন্য বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গত শনিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানে সংবাদ সম্মেলন শুরু হওয়ার ঠিক পূর্বমুহূর্তে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃবৃন্দের উপর হামলার ঘটনা ঘটে। এ হামলার জন্য বাংলাদেশ ছাত্রলীগকে দায়ী করে বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।
এ হামলার প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীরা গত রবিবার থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এসব কর্মসূচিতেও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায় এবং নিরীহ শিক্ষার্থীদের বেধড়ক মারধর করে। মারধরের শিকার শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে কয়েকজন ছাত্রী যৌন নিপীড়নেরও শিকার হন। এছাড়া সেসময় পুলিশ আন্দোলনে নেতৃত্বদানকারী শীর্ষস্থানীয় কয়েকজন নেতাকেও আটক করে।
এর আগেও কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলার প্রতিবাদে এ দ্ইু হলের ছাত্রীরা মধ্যরাতে হল থেকে বের হয়ে এসে বিক্ষোভ করে।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930