মস্কোয় তুর্কি দূতাবাসে হামলা

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৫

মস্কোয় তুর্কি দূতাবাসে হামলা

রাশিয়ার মস্কোয় তুরস্কের দূতাবাসে হামলা চালিয়েছে একদল বিক্ষোভকারী। মঙ্গলবার রাশিয়ার একটি এসইউ-২৪ বোমারু বিমান তুরস্কের বিমানবাহিনী ভূপাতিত করার প্রতিবাদে দূতাবাসের সামনে বিক্ষভের আয়োজন করা হয়েছিল।

বিক্ষোভকারীরা ডিম ও পাথর নিক্ষেপ করে দূতাবাস ভবনে হামলা চালায়। পাথরের আঘাতে ভবনটির বেশ কিছু জানালা ভেঙে গেছে।

মঙ্গলবার সিরিয়ায় রাশিয়ার যুদ্ধ বিমান ভূপাতিত করার ‘ফলাফল গুরুতর’ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। তুরস্ককে আইএসের দোসর আখ্যা দিয়ে একে ‘পিঠে ছুরি মারা’র সঙ্গে তুলনা করেছেন পুতিন।

অপরদিকে তুরস্কের পাশে থাকার প্রত্যয় জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানকে ফোন করে বলেছেন, তুরস্কের সার্বভৌমত্ব রক্ষার অধিকারকে যুক্তরাষ্ট্র সমর্থন করে।

তুরস্কের সঙ্গে সমস্ত সামরিক যোগাযোগ বন্ধ করে দিয়েছে রাশিয়া। অনুরূপ হামলা ঠেকাতে ভূমধ্যসাগরে মিসাইল প্রতিরক্ষাব্যবস্থা সম্পন্ন একটি ক্রুজার জাহাজ মোতায়েন করেছে রাশিয়া। এছাড়াও সিরিয়ার আকাশসীমায় তুর্কি বিমানের প্রবেশ ঠেকাতে এস-৪০০ মিসাইল সিস্টেম মোতায়েন করারও ঘোষণা দিয়েছে মস্কো। রুশ সামরিক বাহিনী জানিয়েছে, এখন থেকে রুশ বোমারু বিমানগুলোকে আইএসবিরোধী হামলার সময় ফাইটার জেট দিয়ে পাহারা দেয়া হবে।

গত অর্ধ-শতাব্দীরও বেশি সময়ের মধ্যে রাশিয়ার বিমানকে ন্যাটোর প্রথম কোন সদস্যরাষ্ট্র ভূপাতিত করলো। সূত্র: বিবিসি

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2021
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

http://jugapath.com