মস্তিষ্কে ক্ষমতা বাড়াতে সক্ষম অ্যাপ!

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৫

মস্তিষ্কে ক্ষমতা বাড়াতে সক্ষম অ্যাপ!

এসবিএন ডেস্ক:
আপনার মস্তিষ্কে ক্ষমতা বাড়াতে সক্ষম অ্যাপ। আপনার পর্যবেক্ষণ ক্ষমতা, একাগ্রতা এবং শব্দের প্রতি দখল বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে বেশ কয়েকটি অ্যাপ।

মাথায় প্রচুর কাজের চাপ থাকলে সেই সময়তেও ব্যবহার করতে পারেন এই অ্যাপগুলিকে। এই অ্যাপ ব্যবহারের ফলে চাপ কিছুটা হলেও কমবে। এছাড়া বেশ সতেজ লাগবে নিজেকে। তবে এবার দেখে নিন মস্তিষ্ক সতেজ রাখতে সক্ষম অ্যাপগুলো।

ওয়ার্ড সার্চ
এই গেমের অ্যাপটিতে আপনাকে নতুন নতুন শব্দ খুঁজে বের করতে হবে। এই অ্যাপটিতে ৩৭টি ভাষায় মোট ২২ হাজার শব্দ ধাঁধাঁ বর্তমান। আপনাকে সেই শব্দগুলিকে খুঁজে বের করতে হবে। শব্দগুলি পাশাপাশি, কোনাকুনি, ওপরনীচ সব রকমভাবেই দেওয়া থাকবে। যেখানে সময় দেখানো হবে। যে আপনি কত সময়ের মধ্যে শেষ করতে পারছেন। খেলার কোথাও গিয়ে আটকে গেলে হিন্টস দেওয়ার ব্যবস্থাও রয়েছে। এছাড়া ইন্টারনেট অন করে বিভিন্ন অনলাইন চ্যালেঞ্জে অংশগ্রহণও করতে পারবেন।

ওয়ার্ড ব্রেন
অ্যাপগুলির মধ্যে এই অ্যাপটি সবথেকে আকর্ষণীয়। মোট ৩৫টি ধাপ পেরতে হবে খেলাটিকে শেষ করতে হলে। প্রথমের দিকের ধাপগুলি সহজ হলেও আস্তে আস্তে কঠিন থেকে কঠিনতম ধাপ চলে আসবে। প্রত্যেকটি ধাপেই আপনার মস্তিষ্কের আয়তন জানতে পারা যাবে। যার এক একটি ধাপের নাম দেওয়া আছে এক একটি প্রাণীর নামানুসারে। প্রাণীর নামের সঙ্গে তাদের মস্তিষ্কের আয়তনও দেওয়া আছে। পিঁপড়ের মস্তিষ্কের আয়তনের সামঞ্জস্য ধাঁধাঁ দিয়ে শুরু হবে খেলাটি। সেখানে আপনার মস্তিষ্কের আয়তন দেখাবে ২০। এরপর ধীরে ধীরে মাকড়সা, শামুক, কাঁকড়া, পড়ুয়া, শিক্ষক, মহাকাশচারী, বৈজ্ঞানিক, ভিনগ্রহীর মস্তিষ্কের আয়তন অনুযায়ী এগোতে থাকবে খেলাটি। একদম শেষে ইউনিকর্ন নামে এক প্রাণীর মস্তিষ্কের আয়তন অনুসারে ধাঁধাঁ দিয়ে শেষ করা হবে খেলাটিকে। এই প্রাণীর মস্তিষ্কের আয়তন ৫ হাজার ৬০০। খেলায় জেতার পর একটি ইউনিক কোড পাবেন আপনি। যেই কোডটি বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে শেয়ার করতে পারবেন। সেখানে চ্যালেঞ্জ জানালে আপনার বন্ধুরাও এই গেমটি খেলতে পারবেন।

মাইন্ড গেমস
বাচ্চা বড় সকলের জন্যই আদর্শ হল এই অ্যাপটি। এখানে বয়স অনুযায়ী খেলা দেওয়া থাকবে। দু ধরনের বিকল্প বর্তমান এই অ্যাপে। একটি ট্রেনিং সেন্টার এবং অপরটি হল গেম লিস্ট। ট্রেনিং সেন্টারে ক্লিক করে আপনার পছন্দের গেম আপনি খেলতে পারবেন। মূলত সেখানে আপনাকে খেলা সম্পর্কে ওয়াকিবহাল করা হবে। কিন্তু গেম লিস্টে ক্লিক করলেই আপনাকে অনেক রকমের গেম দেওয়া হবে যেগুলোকে একে একে আপনাকে খেলতে হবে। যেখানে থাকবে মনোযোগ প্রশিক্ষণ, গণিত, স্মৃতি নৌকো, মিরর ইমেজ, জট ছাড়ানো, প্রত্যাশা, শব্দ মেমরি, মুখ মেমরি, গতি সম্পর্কিত বিভিন্ন খেলা। এই গেমটি আপনার মস্তিষ্ককে বিকশিত করতে সাহায্য করবেই।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2021
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

http://jugapath.com