মহানগরগুলোতে আজ গণমিছিল করবে বিএনপি

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

মহানগরগুলোতে আজ গণমিছিল করবে বিএনপি

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় শনিবার দেশের সব মহানগরে গণমিছিল করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

গত ২২ আগস্ট নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ২৫ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে কালো পতাকা মিছিল ও ২৬ আগস্ট দেশের সব মহানগরে গণমিছিলের ঘোষণা করেন।

সে সময় তিনি বলেন, সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তকরণ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন অনুষ্ঠানের এক দফা দাবিতে ২৫ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে কালো পতাকা গণমিছিল করা হবে। এ ছাড়া ২৬ আগস্ট দেশের সব মহানগরে কালো পতাকা গণমিছিল কর্মসূচি পালিত হবে।’

এর আগে এক দফা দাবিতে ১৮ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে পৃথক গণমিছিল করে বিএনপি। সরকারবিরোধী বিভিন্ন দল, জোট ও বিএনপির সমমনা দলগুলোও সেদিন এ কর্মসূচি পালন করে।

সরকার পতনের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দুই সপ্তাহ ধরে শুক্র ও শনিবার ঢাকা ও ঢাকার বাইরে গণমিছিল-পদযাত্রা কর্মসূচি পালন করে যাচ্ছে বিএনপি। কর্মদিবসগুলোয় রাজনৈতিক কর্মসূচি পালনের ক্ষেত্রে পুলিশি অনুমোদন না থাকায় ছুটির দিনে কর্মসূচি পালন করছে দলটি।

বিএনপি বলছে, দেশে দলীয় সরকারের অধীনে কোনোভাবেই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। এ কারণে বর্তমান সরকারের পদত্যাগ ও সংসদ বিলুপ্তির মধ্য দিয়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চায় দলটি।

তবে সরকার তথা ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, সংবিধান অনুযায়ী শেখ হাসিনা সরকারের অধীনেই হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন ইস্যুতে দুই বৃহৎ রাজনৈতিক দলের এ বিপরীতমুখী অবস্থান দেশের রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে।

 

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930