মাওলানা আব্দুল মান্নান ছিলেন নিভৃতচারী একজন আলেম, স্মরণসভায় বক্তারা

প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৮

মাওলানা আব্দুল মান্নান ছিলেন নিভৃতচারী একজন আলেম, স্মরণসভায় বক্তারা

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার :
মাওলানা আব্দুল মান্নান তরফদার মিঠিপুরী (৬৫) ছিলেন একজন নিরহঙ্কার ও নিভৃতচারী আলেম। দীর্ঘদীন জেলার বিভিন্ন কওমী মাদ্রাসায় শিক্ষকতা করেছেন মৃত্যুর আগ পর্যন্ত। সমাজ সেবায়ও ছিলেন অগ্রদুত, পাঞ্জেগানা মসজিদ ও কবরস্থান নির্মাণ সহ সম্পৃক্ত ছিলেন নানান আর্থ-সামাজিক কর্মকান্ডে। তিনি আজীবন বেঁেচ থাকবেন তার বর্ণাঢ্য কর্মময় জীবনের শ্রেষ্ট উপার্জনগুলোর মধ্যেদিয়ে। মৌলভীবাজার সদর উপজেলার জগন্নাথপুর গ্রামের ঐতিহ্যবাহী কওমী মাদ্রাসা আশ্রাফুল উলুমের প্রবীণ শিক্ষক মরহুম আব্দুল মান্নান তরফদার মিঠিপুরীর স্মরণে আয়োজিত স্মরণ সভায় উপরোক্ত কথাগুলো বলেছেন প্রবীন এই আলেমের প্রাক্তন ছাত্রবৃন্দ।

সোমবার (২৩এপ্রিল) রাত আটটার দিকে জগন্নাথপুর ঈদগাহ মাঠে মরহুম মাওলানা আব্দুল মান্নান মিঠিপুরীর সাবেক ছাত্রদের উদ্যেগে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সৌদী প্রবাসী এনামুল হক এর সঞ্চালনায় ও মাওলানা মিঠিপুরীর সাবেক ছাত্র এবং জগন্নাথপুর পুরাতন জামে মসজিদের ইমাম মাওলা আব্দুল মুগনীর সভাপতিত্বে স্মরণ সভায় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, আশ্রাফুল উলুম মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল , প্রবীণ আলেম মাওলানা সিরাজুল ইসলাম, মহিলা মাদ্রাসার প্রিন্সিপাল কারী মোঃ ইদ্রিস, দারুল উলুম মাদ্রাসার মুহাদ্দিছ মাওলানা মুজাহিদ উদ্দীন, ব্যবসায়ী ও বিশিষ্ট আলেম মাও: সৈয়দ মুজাদ্দেদ আলী, জামেয়া ইসলামীয়া মাদ্রাসার শিক্ষক মাও: ফখরুল ইসলাম, আশ্রাফুল উলুম মাদ্রাসার নাজিম মাও: ফারুক আহমদ, মাও: জহিরুল ইসলাম, মাওলানা মিঠিপুরীর ছেলে মুফতি জাকির হোসেন, মুফতি হাবিবুর রহমান, মাও: তাজুল ইসলাম ও নিজাম উদ্দিন প্রমুখ।

মাওলানা মিঠিপুরী শিশুকালে রাজনগরের দাশপাড়া মাদ্রাসায় নিজ চাচার কাছে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে উচ্চ শিক্ষার জন্য বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী কওমী মাদ্রাসা রানাপিং টাইটেল মাদ্রাসা সর্বোচ্চ টাইটেল জামাত দাওরায়ে হাদিস সম্পন্ন করে খুজারগাঁও মাদ্রাসায় শিক্ষকতা দিয়ে নিজের কর্মজীবন শুরু করেন।
১৯৮০ সালে তিনি জগন্নাথপুর গ্রামে বসবাস শুরু করে একই গ্রামের কওমী মাদ্রসা আশ্রাফুল উলুমে শিক্ষকতা করে গেছেন মৃত্যুর আগ পর্যন্ত। এর বাহিরে তিনি দারুল উলুম টাইটেল মাদ্রাসা ও খুজারগাঁও মাদ্রাসায় দীর্ঘদিন শিক্ষকতা করেন ।

উল্লেখ্য: গত ৮এপ্রিল ভোর ৭টার দিকে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রবীণ এই আলেম ইন্তেকাল করেন।