মাতৃভাষা দিবস ও শাহ্ আব্দুল করিম জন্মশত বার্ষিকী উদযাপনে ভাটির শিকড়’র বিশেষ প্রকাশনা, শাহ্ আব্দুল করিম লোকসন্ধ্যার অনুষ্টানমালা সম্পন্ন

প্রকাশিত: ১:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৬

মাতৃভাষা দিবস ও শাহ্ আব্দুল করিম জন্মশত বার্ষিকী উদযাপনে ভাটির শিকড়’র বিশেষ প্রকাশনা, শাহ্ আব্দুল করিম লোকসন্ধ্যার অনুষ্টানমালা সম্পন্ন

এসবিএন: মাতৃভাষা দিবস, ২১শে পদক প্রাপ্ত মহান ব্যক্তিত্ব শাহ্ আব্দুল করিম জন্মশত বার্ষিকী উদযাপনে ভাটির শিকড়’র বিশেষ প্রকাশনা ও শাহ্ আব্দুল করিম লোকসন্ধ্যার অনুষ্টানমালা ১৬ ফেব্রুয়ারী মঙ্গলবার শত শত করিম ভক্তের উপস্থিতিতে এক অনারম্ভর পরিবেশের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

বৃটিশ বিরোধী ও স্বাধীনতা আন্দোলনের অন্যতম সুতিকাগার, সিলেট নগরীর জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টের হলরুমে রাত ১১টায় শিল্প-সাহিত্য-সংস্কৃতি-ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক মুখপত্র ‘ভাটির শিকড়’র সম্পাদক ও প্রকাশক কবি রওশন জলিল কোরেশী’র সভাপতিত্বে এবং ভাটির শিকড় নির্বাহী সম্পাদক সাংবাদিক সুনির্মল সেন’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ মানবাধিকার কমিশন’র সিলেট বিভাগীয় সমন্বয়কারী রোটারিয়ান আলহাজ্ব আতাউর রহমান।

এতে প্রথমে ভাটির শিকড়’র বিশেষ প্রকাশনার মোড়ক উম্মোচন করেন অন্ষ্টুানের অতিথিরা।

বিশেষ প্রকাশনা ও শাহ আব্দুল করিম লোকসন্ধ্যার অনুষ্টানমালায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন- একাত্তরের বীর মুক্তিযোদ্ধা, সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সভাপতি ও খ্যাতিমান নাঠ্যাভিনেতা ভবতোষ রায় বর্মন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের প্রখ্যাত হারমোনিয়াম জাদুকর ওস্তাদ নিশিকান্ত দাস।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা শাখার সভাপতি কমরেড আবুল হোসেন, রোটারিয়ান মাহবুবুল আলম মিলন, হাওড় পাড়ের ধামাইল সভাপতি ও লোকসংস্কৃতিক গবেষক সজল কান্তি সরকার, জননন্দিত জাদু শিল্পী মো. বেলাল উদ্দিন, বিশিষ্ট যুব সংগঠক এনামুল হক লিলু।

এছাড়া অন্ষ্টুানমালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কবি বিপ্রেস রায়, সচেতন যুব সমাজ’র সাধারন সম্পাদক কামাল হোসেন নাজিম, সুনামগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ’র যুগ্ম-সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

অনুষ্টানমালায় আলোচনা সভার পর একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান পরিবেশিত হয়। এতে বাউল শীতন বাবু ও তার দল শাহ্ আব্দুল করিম ও একুশের শহীদদের স্মরণে সংগীত পরিবেশন করেন।

এদিকে, অনুষ্টানমালার শুরুতে অনুষ্টানের সঞ্চালক সাংবাদিক সুনির্মল সেন করিম প্রসঙ্গে সংক্ষিপ্ত আকারে দু’টি কথা তোলে ধরেন।

অনুষ্টানের একটি পর্যায়ে ভাটির শিকড় সম্পাদক কবি রওশন জলিল কোরেশী কিংবদন্তিতুল্য বাউল সম্রাট শাহ্ আব্দুল করিম প্রসঙ্গে তার দীর্ঘ গীতিকাব্য উপস্থিত দর্শকদের আবৃতি করে শোনান।

সভাপতির বক্তব্যে তিনি অনুষ্টানমালাকে সাফল্য মন্ডিত করে তোলার জন্য অতিথিসহ উপস্থিত বাউল করিমভক্ত সবাইকে অভিনন্দন, শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।