মাতৃস্নেহে কুকুরের দুধ খেয়ে বড় হচ্ছে বিড়ালছানা

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২১

মাতৃস্নেহে কুকুরের দুধ খেয়ে বড় হচ্ছে বিড়ালছানা

কুকুর বিড়াল দেখলে ঘেউঘেউ করে উঠে, বিড়ালকে আক্রমণের চেষ্টা করে। কিন্তু টাঙ্গাইলের সখীপু‌রে তার উল্টো কুকুর-বিড়ালের অন্যরকম ভালোবাসার দৃশ্য দেখা গে‌ছে। কুকুরের কাছে মাতৃস্নেহে দুধ পান ক‌রে বড় হচ্ছে একটি বিড়াল ছানা।

 

উপজেলার কাকড়াজান ইউনিয়নের দূর্গাপুর গ্রামের পল্লি চিকিৎসক আশিষ বর্মণের বাড়িতে কুকুর বিড়ালের মাতৃস্নেহের বিরল এই দৃশ্য দেখতে পাওয়া যায়।

 

স্থানীয়রা বিষয়টিকে অলৌকিক ম‌নে কর‌লেও প্রা‌ণিসম্পদ কর্মকর্তা বল‌ছেন, এক প্রাণীর সঙ্গে আরেক ভিন্ন প্রাণীর এমন ঘটনা ঘ‌টতেই পারে।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, দুইটি ছানা প্রসব করার পর মৃত্যু হয় মা বিড়ালের। এরপর দুধপানের অভাবে একটি ছানা মারা যায়। বেঁচে থাকে আরেকটি ছানা। কিন্তু প্রকৃতির খেয়ালে ছুটে আসে একটি কুকুর। সেই কুকুরটি বিড়াল ছানাটিকে মাতৃস্নেহ দিয়ে দুধ খাওয়ায়। এভাবে ধীরে ধীরে বেড়ে উঠছে মা হারা বিড়ালটি। এই দৃশ্য দেখে অবাক হয়েছেন ওই এলাকার মানুষ।

 

দূর্গাপুর গ্রামের আশিষ চন্দ্র বর্মণের বাড়িতে কুকুর ও এক‌টি বিড়াল ছোট থে‌কে বড় হ‌য়ে‌ছে। বিড়াল‌টি সব সময় কুকুরের আশপা‌শে ঘোরাঘুরি করত। সম্প্রতি বিড়াল‌টি সকাল-বিকেল কুকুরের দুধ পান করা শুরু করে। ত‌বে কুকুর‌টি আগে কোনো বাচ্চা প্রসব ক‌রে‌নি। বিড়াল কুকু‌রের দুধ পান করছে বিষয়টি দেখতে এলাকার লোকজন ভিড় করেন ওই বাড়িতে।

 

আশিষ চন্দ্র বর্মণ জানান- ‘কুকুর‌টির বয়স এক-দেড় বছর হ‌বে। আমা‌দের বা‌ড়ি‌তেই থে‌কে খাবার খে‌য়ে বড় হ‌য়ে‌ছে। কয়েকদিন আগে সকালে বাড়ির লোকজন দেখতে পায়, কুকুর‌টির দুধ পান কর‌ছে বিড়াল। প‌রে সেই দুগ্ধ পা‌নের দৃশ্য মোবাই‌লে ধারণ ক‌রি। এরপর প্রতি‌দিনই এমন দৃশ্য দেখা যাচ্ছে। বিড়াল‌টি‌কে আপন ক‌রে নি‌য়েছে কুকুর‌। সন্তানের মতো আদর করে বিড়াল‌কে দুধ দি‌চ্ছে। ৫-৭‌ মি‌নিট ধ‌রে কুকুর বিড়াল‌কে দুধ পান করায়।’

 

কাকরাজান ইউনিয়ন পরিষদের সদস্য দেলোয়ার হোসেন জানান- ‘দুধ পা‌নের ঘটনাটি বিরল। এটা আগে কখ‌নো দে‌খি‌নি। শোনার পর ওই বাড়িতে গিয়ে বিষয়টি দেখেছি। সত্যিই বিড়ালটি কুকুরের দুধ পান করেছে।’

 

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলেন- ‘এটি বিরল হলেও প্রাণীদের মধ্যে তা স্বাভাবিক বিষয়। একটি প্রাণীর সঙ্গে অপর একটি প্রাণীর ভালোবাসায় এমনটি হতেই পারে। ত‌বে দে‌শে কুকুরের দুধ বিড়াল খাওয়া নিয়ে কোনো গ‌বেষণা হয়‌নি। যে কার‌ণে বলা যা‌চ্ছে না, এতে কোনো ক্ষ‌তিকর প্রভাবে আছে কি না। ত‌বে বিড়ালটা যে‌হেতু কয়েকদিন ধরে কুকু‌রের দুধ পান কর‌ছে এবং তা‌তে বিড়া‌লের তেমন প‌রিবর্তন হয়নি, এতে বোঝা বিড়ালের কোনো ক্ষতি হচ্ছে না।’

রেডটাইমস/রুবেল/এমকে

ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930