মায়েরাই শিশুদের প্রথম ও আসল শিক্ষক : শেখ রফিকুল ইসলাম

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৬

মায়েরাই শিশুদের প্রথম ও আসল শিক্ষক : শেখ রফিকুল ইসলাম

এসবিএন, দিরাই প্রতিনিধিঃ সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন হাওর বেষ্টিত সুনামগঞ্জের দিরাই উপজেলায় বাউল শাহ আব্দুল করিম, গীতিকার কামাল পাশা, পন্ডিত রাম কানাই সহ অনেক গুনীজনের জন্ম হয়েছে।

আর এ ভাটিপাড়া গ্রামেই জন্ম হয়েছে বাংলাদেশের প্রখ্যাত চিকিৎসক ডা. এম ইউ কবির চৌধুরীর। আমি বিভিন্ন এলাকা ঘুরে দেখেছি হাওর পাড়ের মানুষের মনমানসিকতা অনেক উন্নত, অভাব রয়েছে শুধু শিক্ষা ও সচেতনতার।

শনিবার দুপুর ১২ টায় দিরাই উপজেলার ভাটিপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত মা ও অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি মায়েরাই শিশুদের প্রথম ও আসল শিক্ষক উল্লেখ করে বলেন আপনারা সচেতন হলেই হাওরাঞ্চল শিক্ষায় এগিয়ে যাবে। সারা দেশের তুলনায় এ জেলা শিক্ষায় অনেক পিছিয়ে।

হাওর পাড়ের অনেক এলাকায় এখনও বাল্য বিবাহ, ইভটিজিং ও যৌতুক প্রথা রয়েছে। বাল্য বিবাহ মেয়েদের স্বপ্নের শুরুতেই সকল স্বপ্ন ভেঙে দেয় আজকের সমাবেশ মা ও অভিভাবকদের উপস্থিতি দেখে আমি আনন্দিত হয়েছি।

জন প্রতিনিধি, প্রশাসন সহ সবাই মিলে আমরা হাওরাঞ্চলে শিক্ষার বিপ্লব ঘটাতে চাই, এ শিক্ষা বিপ্লব সফল করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

ভাটিপাড়া উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবিদ আলীর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক বশীর আহমেদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলতাফ হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান ছবি চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা সরবিন্দ দাস, উপজেলা ইউআরসি সারোয়ার।

স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক গ্রবেন্দ্র রঞ্জন তালুকদার, বক্তব্য রাখেন আমিনুল রশীদ চৌধুরী, নুসরাত জাহান।

উপস্থিত ছিলেন ভাটিপাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুর রহমান, ভাটিপাড়া দাখিল মাদ্রাসার সুপার, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার, অর্থ সম্পাদক সৈদুর রহমান তালুকদার, সহকারী শিক্ষক আলমগীর হোসেন, স্কাউটের আরএসএল ফখরুল আমিন চৌধুরী বাবলু প্রমুখ।

পরে জেলা প্রশাসক ভাটিপাড়া ইউনিয়ন পরিষদ দত্ত গ্রাম মাধ্যমিক বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মধুরা পুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।